জাতিসংঘে যুক্তরাষ্ট্রের পদক্ষেপে ইরানের জয় হয়েছে: বোল্টন

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের প্রস্তাব দিতে গিয়ে যুক্তরাষ্ট্র ভুল করেছে বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। মার্কিন পদক্ষেপ উল্টো ইরানের পক্ষে গেছে, জয় হয়েছে তেহরানের; এমনটাই মনে করছেন তিনি।

মার্কিন নিউজ চ্যানেল ব্লুমবার্গ জানিয়েছে, বোল্টন এক নিবন্ধে লিখেছেন, তার উদ্যোগে ২০১৮ সালের মে মাসে মার্কিন সরকার ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার ফলে এই সমঝোতা মৃত্যুমুখে পতিত হয়েছিল। কিন্তু জাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্ন্যাপব্যাক ম্যাকনিজম চালু করার দিতে গিয়ে ট্রাম্প প্রশাসন সেই সমঝোতাকে আবার জীবিত করেছে।

সম্প্রতি নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করতে ব্যর্থ হওয়ার যখন ওয়াশিংটন স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করার ঘোষণা দেয় তখনই বোল্টন এর বিরোধিতা করে বক্তব্য দিয়েছিলেন। তিনি বলেন, এই ম্যাকানিজম চালু করতে গেলে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর ভেটো ক্ষমতার ক্ষতি হবে।

গত শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির কাছে স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করার আবেদন জানিয়ে চিঠি দেন। কিন্তু নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যদেশের মধ্যে ১৩ সদস্যদেশ এটি চালুর ঘোর বিরোধিতা করেছে। নিরাপত্তা পরিষদের সভাপতি মঙ্গলবার এই পরিষদের এক বৈঠকে জানান, নিরাপত্তা পরিষদের বেশিরভাগ সদস্য দেশের বিরোধিতার কারণে ইরানবিরোধী এই ম্যাকানিজম চালু করা সম্ভব নয়।

এ বিষয়ে ট্রাম্প প্রশাসনের সাবেক নিরাপত্তা উপদেষ্টা বোল্টন বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে গিয়ে ইরানের পরমাণু সমঝোতাকে জীবিত করে দিয়েছে।এতে জয় হয়েছে ইরানেরই। সূত্র: যুগান্তর।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *