ট্রাম্পের নির্বাচনের ফল বদলানোর মামলা খারিজ

আন্তর্জাতিক

স্বদেশ বাণী ডেস্ক : যুক্তরাষ্ট্রের চারটি স্টেটের নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থনে করা মামলা খারিজ করে দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। টেক্সাস অঙ্গরাজ্য এই মামলাটি করে। যদিও মামলাটিতে ১৯টি স্টেটের অ্যাটর্নি জেনারেল এবং কংগ্রেসের ১২৭ জন রিপাবলিকান সদস্যের সমর্থন ছিল। খবর বিবিসি’র।

কিন্তু শুক্রবার (১১ নভেম্বর) মার্কিন সুপ্রিম কোর্ট মামলা খারিজ করার কারণ হিসেবে বলেছে, টেক্সাসের কোন আইনি সক্ষমতা নেই মামলাটি করার।

ট্রাম্পের সমর্থণে করা মামলায় বলা হয় জর্জিয়া, মিশিগান, পেনসিলভানিয়া এবং উইসকনসিনের নির্বাচনের ফলাফল বৈধ ছিল না। এই চারটি স্টেটেই বিজয়ী হয়েছেন জো বাইডেন।

আদালত বলেছেন, ‘যখন অন্য একটি স্টেট তাদের নির্বাচন করে তখন টেক্সাসের সেই নির্বাচনে কোন বিচারিক আগ্রহ থাকতে পারে না।’

এই আদেশ ডোনাল্ড ট্রাম্পের জন্য আরও একটা ধাক্কা। কারণ এর আগে তিনি কোন তথ্য প্রমাণ ছাড়াই বলেছিলেন নভেম্বরের নির্বাচনের ফলাফল সুপ্রিম কোর্টের মাধ্যমে নির্ধারিত হবে।

এর রায়ের আগে পেনসিলভানিয়াতে জো বাইডেনের জয়ের বিরুদ্ধে করা আরেকটি মামলা খারিজ করে আদালত।

নির্বাচনের পর থেকেই ট্রাম্প এবং তার সমর্থকরা নির্বাচনের ফলাফল নিয়ে প্রশ্ন তুলে কয়েক ডজন মামলা করে। কিন্তু কোনটায় জো বাইডেনের জয়কে উল্টে দেয়ার কাছাকাছি আসতে পারেনি তারা।

ডেমোক্রাটিক প্রার্থী জো বাইডেন দেশব্যাপী রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে ৭০ লাখ ভোট বেশি পেয়েছেন। আর মার্কিন ইলেকট্রোরাল কলেজ ভোটে ট্রাম্পকে ৩০৬-২৩২ হারিয়ে দেন বাইডেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *