১০০০ কোটির সংসদ নিয়ে প্রশ্ন তুললেন কমল হাসান

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: চলমান কোভিড পরিস্থিতিতে ভারতের দিল্লিতে নতুন সংসদ ভবন নির্মাণ নিয়ে প্রশ্ন তুললেন দক্ষিণী সুপারস্টার তথা এমএনএম প্রধান কমল হাসান। তাঁর বক্তব্য, ‘করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অর্ধেক দেশ অভূক্ত। সেই সময়ে ১ হাজার কোটি টাকা ব্যয়ে নতুন সংসদ ভবন নির্মাণের যৌক্তিকতা ব্যাখ্যা করতে হবে প্রধানমন্ত্রীকে।

নতুন সংসদ ভবনকে চীনের প্রাচীর নির্মাণের সঙ্গে তুলনা করে কমল হাসান বলেন, ‘চীনের প্রাচীর নির্মাণের সময় সে দেশের লোককে শাসকরা আশ্বস্ত করেছিল যে, এটা নিরাপত্তার জন্য তৈরি করা হচ্ছে। অথচ এতে কয়েক হাজার লোকের মৃত্যু হয়েছিল।’

তিনি আজ টুইট করে বলেছেন, ‘কার নিরাপত্তায় নতুন সংসদ ভবন ১০০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে? যখন অর্ধেক দেশ করোনার প্রাদুর্ভাবে অনাহারে রয়েছে! আপনাকে জবাব দিতে হবে মাননীয় প্রধানমন্ত্রী।’

এর আগে গত ১০ ডিসেম্বর দিল্লিতে ভারতের নতুন সংসদ ভবন নির্মাণের আগে ভূমিপূজা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২২ সালের আগে এর নির্মাণকাজ শেষ হবে বলে আশাবাদী তিনি।

এ বিষয়ে লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়েছেন- ৬৪ হাজার ৫০০ বর্গমিটারের ভবনটি নির্মাণে খরচ পড়বে ৯৭১ কোটি টাকা। যার কাজ পেয়েছে টাটা প্রজেক্ট লিমিটেড।

এই নতুন সংসদ ভবনটি হচ্ছে ত্রিভূজ আকারের। নকশা করেছে এইচসিপি ডিজাইন প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেড। যেখানে সাংসদদের জন্য লাউঞ্জ, বিভিন্ন কমিটির কক্ষ, বড় ডাউনিং এলাকা ও পর্যাপ্ত পার্কিংয়ের ব্যবস্থা থাকবে।

জানা গেছে- নতুন এই সংসদ ভবনে লোকসভায় বসার আসন থাকছে ৮৮৮টি। রাজ্যসভায় বসতে পারবেন ৩২৬ জন। লোকসভা হলে থাকতে পারবেন ১২২৪ জন সদস্য। ভূমিকম্পেও ক্ষতি হবে না নতুন সংসদ ভবনের। নির্মাণকাজে সরাসরি কাজ করবেন প্রায় ২০০০ শ্রমিক ও কর্মকর্তা। এছাড়াও পরোক্ষভাবে যুক্ত থাকবেন ৯ হাজার লোক।- জিনিউজ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *