করোনায় ইসোয়াতিনির প্রধানমন্ত্রীর মৃত্যু

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ ইসোয়াতিনির প্রধানমন্ত্রী অ্যামব্রোস দিলামনি মারা গেছেন। রোববার দক্ষিণ আফ্রিকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৫২ বছর। তিনি ২০১৮ সালে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

স্থানীয় সময় সোমবার সাবেক এই ব্যাংকার ও প্রধানমন্ত্রীর মৃত্যুর খবর দেশটির সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

গত ১৬ নভেম্বর প্রধানমন্ত্রী অ্যাম্ব্রোস ঘোষণা দেন, তিনি করোনায় আক্রান্ত হয়েছেন। পরে আফ্রিকার আরেক দেশ দক্ষিণ আফ্রিকার একটি হাসপাতালে ভর্তি হন তিনি।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকান স্থলবেষ্টিত ছোট দেশ ইসোয়াতিনি। ক্ষুদ্র অর্থনীতি দেশ ইসোয়াতিনি একসময় সোয়াজিল্যান্ড নামে পরিচিত ছিল। এইচআইভি, যক্ষ্মাসহ নানা রোগে জর্জরিত দেশটির মানুষ।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সেখানে এ পর্যন্ত রেকর্ড সংখ্যক ৬ হাজার ৭৭৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১২৭ জনের।

আয়তনে মাত্র ২০০ কিলোমিটারের দেশ ইসোয়াতিনির সীমান্তের তিন দিকে আছে দক্ষিণ আফ্রিকা ও একদিকে মোজাম্বিক। জনসংখ্যা ১০ লাখের মতো। ১৯০৩ থেকে ১৯৬৭ পর্যন্ত সোয়াজিল্যান্ড ছিল ব্রিটিশদের আশ্রিত রাজ্য। ১৯৬৮ সালে স্বাধীনতা পেলে কৃষ্ণাঙ্গ রাজা সবুঝা রাজত্ব হাতে নেন।
সূত্র : বিবিসি

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *