বাইডেনের ডিজিটাল টিমে কাশ্মীরি মেয়ে আয়েশা

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: মার্কিন নির্বাচনে জেতার পর জো বাইডেন হোয়াইট হাউসের ডিজিটাল স্ট্র্যাটেজি টিম ঘোষণা করেছেন সোমবার। সেখানে জায়গা পেয়েছেন ভারতের কাশ্মীর বংশোদ্ভূত এক নারী। গুরুত্বপূর্ণ পদে জায়গা পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এই নারী আয়েশা শাহ।

এর আগে স্মিথসোনিয়ান ইনস্টিটিউট, জন এফ কেনেডি ফান্ডে গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি। আয়েশা বড় হয়েছেন আমেরিকার লুসিয়ানায়। তবে তার পূর্বপুরুষ কাশ্মীরের।

ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণকে নারীর জন্য একটি ঐতিহাসিক মোড় হিসাবে বিবেচনা করেছিলেন অনেকে৷ নির্বাচনে জিতে যুক্তরাষ্ট্রের ইতিহাসে অনেক বাঁকের রচয়িতা হয়েছেন তিনি৷ প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট, প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট এবং প্রথম দক্ষিণ এশীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট – সবই যোগ করা যায় তার নামের সঙ্গে৷

দীর্ঘ দিন ধরেই জো বাইডেন এবং কমলা হ্যারিসের সঙ্গে কাজ করছেন আয়েশা। এখনো স্মিথসোনিয়ান ইনস্টিটিউটে কাজ করেন তিনি। তবে নির্বাচন পর্বে তিনি বাইডেন-হ্যারিসের ডিজিটাল স্ট্র্যাটেজি টিমে গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। সূত্র জানাচ্ছে, কমলা হ্যারিসের অত্যন্ত ঘনিষ্ঠ আয়েশা। সোমবার বাইডেন হোয়াইট হাউসে তার ডিজিটাল স্ট্র্যাটেজি টিম ঘোষণা করেছেন। সেখানে আয়েশাকে দেওয়া হয়েছে পার্টনারশিপস ম্যানেজারের কাজ।

কাশ্মীর পরিস্থিতি নিয়ে এর আগে একাধিকবার উদ্বেগ প্রকাশ করেছেন কমলা হ্যারিস। বাইডেনের প্রশাসন কাশ্মীর নিয়ে বিশেষ কোনো নীতি নিতে পারেন বলেও কোনো কোনো কূটনীতিক মনে করছেন। কারণ, হ্যারিস বিষয়টিকে দীর্ঘদিন ধরেই গুরুত্ব দিয়ে দেখছেন। সেই পরিস্থিতিতে ডিজিটাল স্ট্র্যাটেজি টিমে একজন কাশ্মীরী বংশোদ্ভূতকে রাখা নিয়ে বিভিন্ন মহলে জল্পনা শুরু হয়েছে।

আয়েশার কাজের সঙ্গে অবশ্য কাশ্মীরের কোনো সম্পর্ক নেই। কাশ্মীর নিয়ে আয়েশা কখনো সরবও হননি। ফলে বিষয়টি নেহাতই কাকতালীয় বলেও কোনো কোনো মহলের দাবি।

আয়েশা ছাড়াও বাইডেনের ডিজিটাল স্ট্র্যাটেজি টিমে নানা বর্ণ এবং নানা দেশের বংশোদ্ভূতরা রয়েছেন। টিম ঘোষণার সময়েই বাইডেনের অফিস জানিয়েছে, সব ধরনের মানুষের প্রতিনিধিত্ব যাতে এই দলে থাকে, সে দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *