পম্পেওর অভিযোগ ডাহা মিথ্যা: ইরান

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: ইরানে আল কায়েদার ঘাঁটি আছে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে অভিযোগ করেছেন, তা নাকচ করে দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। পম্পেওর মন্তব্যকে তিনি ডাহা মিথ্যা বলে অভিহিত করেছেন। এক টুইটে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কেউ তো আর বোকা নয়। ৯/১১-পরবর্তী সন্ত্রাসী গ্রুপগুলো কাদের সৃষ্টি তা বিশ্ববাসী জানে। খবর রয়টার্সের।

জাভেদ জারিফ বলেন, পম্পের অভিযোগ উসকানিমূলক। তিনি যুদ্ধ বাঁধানোর চেষ্টায় আছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদা পম্পেওর বক্তব্য প্রত্যাখ্যান করে বলেন, গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার হচ্ছে ইরান, বিষয়টি কারও অজানা নয়।

মঙ্গলবার ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী পম্পেও দাবি করেন, ইরান এখন আল কায়েদার নতুন ডেরা। একসময় আফগানিস্তান ও পাকিস্তানে আশ্রয় পেত আল কায়েদা জঙ্গিরা। গত কয়েক বছর ধরে তাদের আশ্রয় দিচ্ছে ইরান। যদিও বক্তব্যের সমর্থনে বিশেষ কোনো তথ্যপ্রমাণ দিতে পারেননি পম্পেও। তার মন্তব্য নিয়ে বিশ্বের কূটনৈতিক মহলে প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারের হামলার ঘটনায় আল কায়েদাকে দায়ী করার পাশাপাশি এ হামলায় প্ররোচনার জন্য ইরানকে দায়ী করেন পম্পেও।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *