কোভিডে মৃত্যুর নতুন মাইলফলক

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: কোভিড-১৯ কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। বিশ্বের কোনে কোনো দেশে তৃতীয় ও চতুর্থ ঢেউ শুরু হয়েছে। আবার কোথাও কোথাও করোনাভাইরাসের নতুন ধরন শুরু হয়েছে।  এরই মধ্যে করোনাভাইরাসে মৃত্যুর নতুন মাইলফলক ছুঁয়েছে।
মহামারিতে মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যমতে, রোববার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৭০ লাখ ৮১ হাজার ৭৬৩ জন।  আর মারা গেছেন ২৬ লাখ ৪৮ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৯ কোটি ২৬ লাখ ৬০ হাজার ৯৯৫ জন।
কোভিড-১৯-এর সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। আক্রান্তের সংখ্যা দুই কোটি ৯৬ লাখ ৫৩ হাজার ৮৯১। আর মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৩৭ হাজার ১১৯ জনের।
বিশ্বে আক্রান্ত বিবেচনায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ১২ লাখ ১০ হাজার ৭৯৯ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৫৭ হাজার ৭৯১ জনের।
মৃত্যু বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্তের দিক দিয়ে রয়েছে তৃতীয় স্থানে। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে এক কোটি ৯ লাখ ৩৯ হাজার ৩২০ এবং মৃত্যু হয়েছে দুই লাখ ৬৪ হাজার ৪৪৬ জনের।
২০১৯ সালের ডিসেম্বরে চীনে প্রথম করোনাভাইরাসের উৎপত্তি।  এ পর্যন্ত ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই মহামারি। এটিকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *