মিয়ানমারের জান্তা প্রধানের প্রথম বিদেশ সফর

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক:  অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর প্রথমবারের মতো প্রকাশ্য বিদেশ সফরে যাচ্ছেন মিয়ানমারের সেনা প্রধান মিন অং হ্লাইং। শনিবার ইন্দোনেশিয়ার জাকার্তায় আসিয়ান এর সম্মেলনে যোগ দেবেন তিনি। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের এই সম্মেলনে দশটি দেশের নেতারা যোগ দেবেন। এই সম্মেলনে মিয়ানমার সংকট নিয়ে আলোচনার কথা রয়েছে। বিবিসি।

২০২০ সালের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতির অভিযোগে এই বছরের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে নেয় মিয়ানমারের সেনাবাহিনী। অভ্যুত্থানের বিরুদ্ধে মিয়ানমারে শুরু হয় ব্যাপক বিক্ষোভ। এই বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে সাতশ’রও বেশি মানুষ নিহত হয়েছে।

ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত সম্মেলনে প্রথমবারের মতো আন্তর্জাতিক কোনো ফোরামে মিয়ানমার সংকট নিয়ে আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আশা করা হচ্ছে জেনারেল মিন অং হ্লাইং এই সম্মেলনে ব্যক্তিগতভাবে উপস্থিত থাকবেন- তবে তা এখনও নিশ্চিত করা হয়নি। এদিকে জাকার্তায় ব্যাপক বিক্ষোভের প্রস্তুতি নিয়েছেন অ্যাকটিভিস্টরা।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী এবং ফিলিপাইনের প্রেসিডেন্ট জানিয়েছেন, জাকার্তায় তারা শুধু পররাষ্ট্রমন্ত্রীকেই পাঠাবেন। জোটটির অন্য সদস্য রাষ্ট্রগুলো হলো মালয়েশিয়া, সিঙ্গাপুর, ভিয়েতনাম, কম্বোডিয়া, আয়োজক ইন্দোনেশিয়া এবং মিয়ানমার।

আসিয়ান থেকে মিয়ানমারকে বের করে দেওয়ার কথা নিয়ে আলোচনা চলছে। তবে জোটটির সদস্য রাষ্ট্রগুলো ঐতিহাসিকভাবে পরস্পরের অভ্যন্তরীণ বিষয় নিয়ে আলোচনা করে না। মিয়ানমারের সংকট নিরসন করতে আসিয়ান সম্মেলনের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সম্মেলনের পার্শ্ববৈঠকে বিভিন্ন নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে জাকার্তায় উপস্থিত থাকবেন মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শার্নার বার্গেনার।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *