মমতা ব্যানার্জী কি মুখ্যমন্ত্রী হতে পারবেন?

আন্তর্জাতিক লীড

স্বদেশবাণী ডেস্ক: পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস বিপুলসংখ্যক আসন পেয়ে জিততে যাচ্ছে। কিন্তু দলের প্রধান নেত্রী এবং বর্তমান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী যে আসনটিতে ভোটে লড়েছেন, সেই নন্দীগ্রামে তিনি বিজেপি প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন। তাতে অনেকের মনে প্রশ্ন জেগেছে, তাহলে কি মমতা মুখ্যমন্ত্রী হতে পারছেন না?

ভারতের ১৯৫১ সালের জন প্রতিনিধিত্ব আইন বলছে, কোন দল সরকার গঠন করলে এবং সেই দলের নির্বাচিত সদস্যরা যদি কাউকে মুখ্যমন্ত্রী হিসেবে সমর্থন করে, সেক্ষেত্রে তিনি মুখ্যমন্ত্রী হতে পারবেন। সেই হিসেবে এখন তৃণমূলের বিধায়কদের স্বাক্ষরিত চিঠি রাজ্যপালের অনুমতি বা সাক্ষর নিয়ে তিনি রাজ্যের প্রধান হতে পারবেন।

তবে এভাবে তিনি মুখ্যমন্ত্রী থাকতে পারবেন ১৮০ দিন বা ছয় মাস। এই সময়সীমার মধ্যে তাকে কোন একটি আসনে উপনির্বাচনে জিতে আসতে হবে। নয়তো ছয় মাস পর ছেড়ে দিতে হবে মুখ্যমন্ত্রীর পদ।

এক্ষেত্রে তৃনমূলের কোন একজন সংসদ সদস্যকে পদত্যাগ করতে হবে। এরপর ওই আসনে নির্বাচন কমিশন উপ-নির্বাচন দেবেন। সেখান থেকে মমতা ব্যানার্জীকে জিতে আসতে হবে।

প্রসঙ্গত, মমতা ব্যানার্জী এর আগে ২০১১ সালে ভোটে অংশ না নিয়েই মুখ্যমন্ত্রী হয়েছিলেন। তখন তিনি ভারতের রেলমন্ত্রীর পদ ছেড়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। পরে ভবানীপুরে তৃনমূলের বিধায়ক সুব্রত বকশী পদত্যাগ করেন এবং সেই আসনে উপনির্বাচনে জিতে এসে মুখ্যমন্ত্রীর পদ পোক্ত করেন তিনি।

অবশ্য এবার তৃণমূলের কোন বিধায়কের পদত্যাগ ছাড়াও উপনির্বাচনে জিতে আসার সুযোগ আছে মমতা ব্যানার্জীর। কারণ, পশ্চিমবঙ্গ বিধানসভার ২৯৪টি আসনের মধ্যে ২৯২টিতে ভোট হয়েছে। বাকী দুটিতে ভোট হয়নি একজন করে প্রার্থী মৃত্যুবরণ করায়।

ফলে ওই দুটো আসনে উপনির্বাচন দিতেই হবে নির্বাচন কমিশনকে। সে দুটো আসনের যে কোন একটিতে ভোটে জিতে এসেও মুখ্যমন্ত্রীত্ব পোক্ত করতে পারেন মমতা ব্যানার্জী।

এদিকে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জী যে আসন থেকে ভোটে লড়াছেন সেখানে আবার নতুন করে ভোটের গণনা দাবি করেছে তার দল। রাজ্যের প্রধান নির্বাচন কমিশনারের কাছে একটি চিঠি পাঠিয়ে অভিযোগ করেছে যে, ভোট গণনায় নানা ধরনের অসদুপায় অবলম্বন করা হয়েছে। (বিবিসি বাংলা)

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *