শ্রেণিকক্ষে মিলল ৭ ফুট লম্বা ‘পঙ্খীরাজ’

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: করোনা মহামারীতে বন্ধ থাকা শ্রেণিকক্ষের মধ্যে পাওয়া গেল ভয়ঙ্কার একটা বিলুপ্তপ্রায় ‘পঙ্খীরাজ’ প্রজাতির সাপ। যাকে ঘিরে আতঙ্ক ছড়াল এলাকায়। সাপটিকে উদ্ধার করে বনকর্মীদের হাতে তুলে দেন স্থানীয় এক সর্প বিশেষজ্ঞ। বনকর্মীরা সেটিকে ছেড়ে দিয়ে আসেন জঙ্গলে।

অতি সম্প্রতি ঘটনাটি ঘটেছে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জলার মাগুরমারি এসপি প্রাথমিক বিদ্যালয়ে।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, করোনার কারণে স্কুল ছুটি থাকায় পাড়ার শিশুরা স্কুলের বারান্দাতে খেলছিল। হঠাৎ তাদের চোখে পড়ে শ্রেণিকক্ষের দরজার ভেতর থেকে উঁকি দিচ্ছে একটি সাপ। ভয়ে চিৎকার জুড়ে দেয় শিশুরা। তাদের চিৎকার শুনে গ্রামবাসীরা ছুটে এসে দেখেন প্রায় ৭ ফুট লম্বা অদ্ভুত দেখতে একটি সাপ ভিতর থেকে বাইরে বেরিয়ে এসেছে।

পরে খবর দেওয়া হয় ধূপগুড়ির পরিবেশপ্রেমী সংগঠন ‘ডুয়ার্স নেচার অ্যান্ড স্নেক লাভার অর্গানাইজেশন’কে। খবর পেয়ে সেখানে গিয়ে সাপটিকে উদ্ধার করেন মিন্টু চৌধুরী ওই সংগঠনের এক সর্প বিশেষজ্ঞ। সাপটি বিলুপ্তপ্রায় ‘পঙ্খীরাজ’ প্রজাতির বলে অভিহিত করেন তিনি। ‘পঙ্খীরাজ’কে বিন্নাগুড়ি বন্যপ্রাণী স্কোয়াডের কর্মীদের হাতে তুলে দেওয়া হয়। পরে সেটিকে মোরাঘাট জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে বলে খবরে জানা যায়।

বিন্নাগুড়ি বন্যপ্রাণী স্কোয়াডের রেঞ্জার শুভাশিস রায় বলেন, ‘‘মাগুরমারি এলাকায় একটি প্রাথমিক স্কুলের ক্লাসরুমের ভিতরে ‘পঙ্খীরাজ’ সাপটি ছিল। সেখান থেকে গ্রামবাসী ফোন করেছিলেন আমাদের। সর্প বিশেষজ্ঞ মিন্টু চৌধুরী সেখানে গিয়ে সাপটিকে উদ্ধার করে আমাদের হাতে তুলে দেন। পরে সেটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।’’

তবে সাপটি কী করে স্কুলের ভিতরে এলো- তা নিয়ে দুশ্চিন্তা করছেন গ্রামবাসীরা। প্রাথমিক অনুমান, কয়েক কিলোমিটার দূরে সোনাখালি জঙ্গল থেকে সাপটি নদী পেরিয়ে গ্রামে চলে এসেছে। সূত্র- আনন্দবাজার।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *