ফ্লোরিডায় মিলল এক অদ্ভুত প্রাণীর খোঁজ!

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সাপ ও কোচের মতো দেখতে অদ্ভুতদর্শন এক প্রাণীর খোঁজ মিলেছে। এক ঝলক দেখলে প্রথমে মনে হবে ঠিক যেন রাবারজাতীয় কিছু পড়ে রয়েছে। কিন্তু স্পর্শ করলেই নড়েচড়ে উঠবে। খবর ইয়াহু নিউজের।

ধূসর রঙের ভাঁজ পড়া চামড়ার অদ্ভুতদর্শন এই ‘বস্তু’টি আসলে একটি প্রাণী। নাম সেসিলিয়ান। স¤প্রতি ফ্লোরিডায় এ প্রাণীর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এটিকে ঘিরে হুলস্থুল পড়ে যায় ফ্লোরিডার বিজ্ঞানীদের মধ্যে।

বিশ্বে এই প্রাণীর খোঁজ প্রথম মিলল তা নয়, ফ্লোরিডায় প্রথম এই প্রাণীর দেখা মিলেছে। দক্ষিণ ফ্লোরিডার তামিয়ামি খালে এর খোঁজ মিলেছে।

এই প্রাণীটি মূলত নিরক্ষীয় অঞ্চলে পাওয়া যায়। দক্ষিণ এশিয়া, আফ্রিকার কিছু অংশ এদের বাসস্থান। ফ্লোরিডায় আগে কখনও সেসিলিয়ান দেখা যায়নি। দেখতে সাপের মতো হলেও এরা আসলে উভচর শ্রেণিভুক্ত প্রাণী। এদের মুখ ও লেজ আলাদা করা কঠিন।

মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেড় কিলোমিটার দক্ষিণে ফ্লোরিডা ফিস অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন প্রাণীটিকে উদ্ধার করেছে। প্রথমে কিছুতেই প্রাণীটিকে চিনে উঠতে পারছিল না কমিশন। ডিএনএর নমুনা পরীক্ষা করে তবেই প্রাণীটিকে শনাক্ত করেছে ওই কনজারভেশন কমিশন।

তবে প্রাণীটি একেবারেই বিপজ্জনক নয়। মুখে কয়েক সারি দাঁত রয়েছে বটে, তবে সেগুলো শুধু শিকার ধরার কাজে ব্যবহৃত হয়। কেঁচো, কীটপতঙ্গ এদের শিকার। দাঁত দিয়ে শিকার ধরে গিলে খেয়ে ফেলে সেগুলোকে। আর সেসিলিয়ানদের প্রধান শত্রæ হলো সাপ। মাটির গভীরে থাকে প্রাণীগুলো। চার থেকে পাঁচ বছর পর্যন্ত আয়ু হয়ে থাকে এদের। কখনও কখনও তারও বেশি দিন বেঁচে থাকতে পারে।

স্ব.বা/বা

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *