কাবুল ছেড়ে পালালেন তালেবান নেতার সাক্ষাৎকার নেওয়া সেই নারী সাংবাদিক

আন্তর্জাতিক
স্বদেশ বাণী ডেস্ক: তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর আফগানিস্তানে ইতিহাস সৃষ্টি করেছিলেন দেশটির নারী সাংবাদিক বেহেস্তি আরঘান্দ।
স্থানীয় টেলিভিশন চ্যালেন টোলো নিউজের নারী সাংবাদিক বেহেস্তি ১৭ আগস্ট প্রথমবারের মতো লাইভে তালেবানের মিডিয়া টিমের সদস্য মাওলানা আবদুল হক হেমাদের সাক্ষাৎকার নিয়ে বিশ্বজুড়ে শিরোনামে এসেছিলেন। সে সময় বলা হয়েছিল এই প্রথম আফগান নারী সাংবাদিকের কাছে কোনো তালেবান নেতা সাক্ষাৎকার দিলেন।
দুদিন পর তালেবানের গুলির পরও বেঁচে যাওয়া নোবেলজয়ী মালালা ইউসুফজাইয়ের সাক্ষাৎকার নিয়ে ফের শিরোনামে এসেছিলেন বেহেস্তি। প্রথমবারের মতো কোনো আফগান টেলিভিশন চ্যালেনকে মালালা সাক্ষাৎকার দিয়েছেন বলে জানিয়েছিল টোলো নিউজ।
এবার তালেবানের ভয়েই দেশ থেকে পালিয়ে গেলেন এই সাংবাদিক।
সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ২৪ বছর বয়সী এই নারী সাংবাদিক জানান, লাখ লাখ মানুষের মতো আমিও তালেবানের ভয়েই দেশ থেকে পালিয়েছি।
তিনি পরিবারের সদস্যদের সঙ্গে কাতারগামী একটি ফ্লাইটে উঠেছেন বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।
তিনি বলেন, তালেবান যেসব প্রতিশ্রুতি দিয়েছে তা যদি তারা পালন করে, যদি পরিস্থিতি ভালো হয়ে যায়, আর সেখানে যদি আমি নিরাপদ বোধ করি, তাহলে আমি দেশে ফিরে যাবো এবং দেশের জন্য কাজ করব।
টোলো নিউজে মাত্র এক মাস ২০ দিন কাজ করেছেন বেহেস্তি। এরপরই তালেবান কাবুল দখল করে সিএনএনকে জানিয়েছেন তিনি।
এ ব্যাপারে টোলো নিউজের মালিক সাদ মোহসেনি সিএনএনকে জানান, সাংবাদিকদের একটা বড় অংশ দেশ ছেড়ে চলে যাওয়ায় তীব্র কর্মী সংকটে পড়েছেন তিনি।
তিনি বলেন, আমাদের পরিচিত রিপোর্টার ও সাংবাদিকদের অধিকাংশই চলে গেছে। তাদের বদলে নতুন দিয়ে কাজ করতে হিমশিম খাচ্ছি।
এদিকে দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর তালেবান স্বাধীন গণমাধ্যমের প্রতিশ্রুতি দিলেও যুদ্ধবিধ্বস্ত দেশটিতে প্রায়ই সাংবাদিকদের হেনস্থার শিকার হতে হচ্ছে বলে জানা গেছে।
দুদিন আগেই টেলিভিশন ও রেডিও চ্যালেনগুলোতে নারী কণ্ঠ সম্প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করেছে তালেবান। এর আগে দেশটিতে গানবাজনা নিষিদ্ধ করেছিল রক্ষণশীল এই সংগঠনটি।
শনিবার আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহারের শীর্ষ স্থানীয় একটি রেডিও চ্যানেলের নিয়ন্ত্রণ নেওয়ার পর এই ঘোষণা দেয় তালেবান।
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *