এবার পাঞ্জশিরে মাসুদের অস্ত্রাগার লুট করল তালেবান

আন্তর্জাতিক

স্বদেশ বাণী ডেস্ক:  পাঞ্জশিরে বিরোধী নেতা আহমেদ মাসুদের অস্ত্রাগার লুট করেছে তালেবান যোদ্ধারা। এর প্রমাণ হিসেবে একটি একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়েছে। সেই ভিডিও নিজের টুইটার হ্যাণ্ডল থেকে পোস্ট করেছেন ‘বোল নেটওয়ার্ক’নামে এক গণমাধ্যমের সাংবাদিক গুলাম আব্বাস শাহ। এর আগে দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহর গ্রন্থাগার দখল করেছে তালেবান। তারা সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে।

গত সোমবার তালেবান দাবি করে, গোটা পাঞ্জশির উপত্যকা তাদের দখলে রয়েছে। শুধু তাই নয়, উপত্যকায় মাসুদের বাড়িও দখল করেছে তারা।  প্রকাশ করা ছবি এবং ভিডিওতে দেখা যায়, মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালিব যোদ্ধারা।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, তালেবানের সঙ্গে লড়াইয়ে নিহত হয়েছেন মাসুদের আত্মীয় আমির সাহিব আহমেদ মাসুদ এবং উত্তরের জোটের অন্যতম কমান্ডার সাহিব আব্দুল ওয়াদুদ জোহর, এমনকি মাসুদের সহযোগী ফাহিম দাস্তিও।

উত্তরের জোট পাল্টা দাবি করে বলছে, পাঞ্জশিরের ৬০ শতাংশ এলাকা এখনো তাদের দখলেই আছে। নিরাপদ আশ্রয়েই রয়েছেন মাসুদ। তার পরই একটি ভিডিও বার্তায় মাসুদ বলেন, পাঞ্জশিরে পাকিস্তান সেনা তালেবানের হয়ে লড়ছে। তারাই আমার পরিজন এবং ফাহিমকে খুন করতে তালেবানকে সাহায্য করেছে। আমরা এখনো পাঞ্জশিরে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ চালিয়ে যাচ্ছি। শেষ রক্তবিন্দু পর্যন্ত চালিয়ে যাব।

মাসুদের অস্ত্রাগারই নয়, জোটের আর এক নেতা আমরুল্লা সালেহর গ্রন্থাগারেও ঘাঁটি গেঁড়েছে তালেবান বাহিনী। ওই গ্রন্থাগার থেকেই সম্প্রতি ভিডিও বার্তা দিয়েছিলেন সালেহ।  এর আগে হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, পাঞ্জশির থেকে কাবুল পালানোর সময় তালেবানের হাতে নিহত হয়েছেন আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহর বড় ভাই রুহুল্লাহ সালেহ। তাকে নির্যাতন করে হত্যা করা হয় বলে অভিযোগ ওঠে তালেবানের বিরুদ্ধে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *