সিরিয়ায় তুরস্কের সেনাদের ওপর হামলা, নিহত ২

আন্তর্জাতিক

স্বদেশ বাণী ডেস্ক: সিরিয়ার উত্তরপশ্চিম ইদলিব প্রদেশে তুরস্কের সেনাদের ওপর হামলা ঘটেছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, হামলায় তাদের ২ জন সেনা নিহত ও অপর তিনজন আহত হয়েছে।

মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়েছে, ইদলিবের অসহিংসতাপূর্ণ এলাকায় অনুসন্ধান অভিযান চালানোর সময় এই ঘটনা ঘটে। নিহতরা তুর্কি সেনাবাহিনীর সার্জেন্ট পর্যায়ের কর্মকর্তা।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বিরোধী বিদ্রোহীদের গুরুত্বপূর্ণ ঘাঁটি ইদলিব। এই এলাকায় এখন তুরস্ক ও রাশিয়ার সেনারা টহল দেয়।

ব্রিটেনভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা ‘সিরিয়ান অবসারভেটরি ফর হিউম্যান রাইটস’ জানিয়েছে., ইদলিব শহর ও বিন্নিস শহরের মাঝামাঝি রাস্তায় তুরস্কের সেনাদের ওপর বোমা হামলা হয়। আহত সেনাদের হেলিকপ্টারে করে তুরস্কে নেওয়া হয়।

যুক্তরাজ্যের যুদ্ধ পর্যবেক্ষণকারী এই সংস্থাটি আরও জানিয়েছে, আবু বকর আল সিদ্দিক কোম্পানির সমর্থকরা তুরস্কের সেনাদের ওপর এই হামলা করেছে। এর আগেও তারা তুর্কি সেনাদের ওপর হামলা করে।

ঘটনার পর তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকর সামরিক কমান্ডারদের সঙ্গে সাক্ষাৎ করতে সিরিয়া সীমান্তে পরিদর্শনে যান।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ২০২০ সালে উত্তরপশ্চিম সিরিয়ায় থেমে থেমে সংঘর্ষের ঘটনা ঘটছে। ২০২০ সালে এই এলাকায় সংঘর্ষ বন্ধে তুরস্ক ও রাশিয়ার মধ্যস্থতায় এক যুদ্ধবিরতি চুক্তি হয়। এই এলাকায় রাশিয়া ও তুরস্ক পরস্পরের বিপরীত গোষ্ঠীকে সমর্থন করে। সিরিয়ার বাশার আল আসাদ সরকার এই যুদ্ধবিরতি মেনে নেন। কিন্তু রাশিয়া সমর্থিত আসাদ সরকার এই এলাকায় হামলা চালালে যুদ্ধবিরতি ভেঙে যায়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *