ইয়েমেনে সৌদি জোটের হামলায় হুথি গোষ্ঠীর ১৬০ জন নিহত

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক : ইয়েমেনের মারিব প্রদেশে সৌদি জোটের বিমান হামলায় দেশটির বিদ্রোহী হুথি গোষ্ঠীর অন্তত ১৬০ নিহত হয়েছেন। শনিবার সৌদি জোটের এক বিবৃতিতে জানানো হয় গত ২৪ ঘণ্টার বিমান হামলায় হুথিদের এই প্রাণহানির ঘটনা ঘটেছে।

বিবৃতিতে সৌদি জোট বলেছে, মারিবের আবদিয়া জেলায় জোটের বিমান হামলায় ইরান সমর্থিত হুথি গোষ্ঠীর ১৬০ সদস্য নিহত হয়েছেন। হুথিদের লক্ষ্য করে আবদিয়া জেলায় ৩২টি অভিযান পরিচালনা করা হয়েছে। এতে হুথিদের ১১টি সামরিক যানও ধ্বংস হয়েছে।

গত সেপ্টেম্বরে আবিদা জেলা দখল করে সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণ করছে হুথি বিদ্রোহীরা। পাশাপাশি মানবিক সহায়তা প্রবেশেও বাধা দেওয়া হচ্ছে বলেও বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

সৌদি জোট বলছে, হুথিদের সহিংসতা থেকে সাধারণ নাগরিকদের রক্ষায় তারা ইয়েমেনি সেনাবাহিনীকে অব্যাহত সমর্থন দিয়ে যাবে।

এর আগে শুক্রবার একই ধরনের অভিযানে আবিদায় সৌদি জোটের অভিযানে ১৮০ হুথি বিদ্রোহী নিহত হয় এবং ১০টি সামরিক যান ধ্বংস করা হয়।

এদিকে শনিবার সকালে সৌদি আরবের জাজান এলাকা লক্ষ্য করে ড্রোন ছোড়ে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। কিন্তু সৌদির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হুথিদের ছোড়া ড্রোনটিকে আকাশেই ধ্বংস করে দেয়। সম্প্রতি সৌদির বিভিন্ন এলাকায় বেসামরিক স্থাপনা লক্ষ্য করে ক্রমাগত বোমাভর্তি ড্রোন হামলা চালাচ্ছে হুথিরা।

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে দেশটির উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ নেয়।

২০১৫ সালে ইয়েমেনি সরকারকে সহযোগিতা এবং বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেন যুদ্ধে যোগ দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট।

সূত্র: এনডিটিভি

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *