জীবনের দ্বিতীয় অধ্যায় শুরু করলেন মালালা

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক : বিয়ে করেছেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই। অনাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে যুক্তরাজ্যের বার্মিংহামের বাড়িতে জীবনের দ্বিতীয় অধ্যায় শুরু করলেন তিনি। মালালা পাকিস্তানে নারীদের শিক্ষার অধিকারের পক্ষে কথা বলায় প্রায় এক দশক আগে তালেবানের হাতে প্রাণ হারাতে বসেছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এ খবর দিয়েছে।

মঙ্গলবার বিকেলে মালালা টুইট করে তার নিজের বিয়ের কথা জানান। সেই টুইটে তিনি স্বামী ও মা-বাবার সঙ্গে বেশ কয়েকটি ছবিও প্রকাশ করেন। স্বামীর বিস্তারিত পরিচয় না দিয়ে তিনি তার নাম লিখেছেন ‘আসার’। তবে জানা গেছে, মালালার বর আসসার মালিক পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা। পাকিস্তানের ক্রিকেট বোর্ডের হাই পারফরমন্সে সেন্টারের ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছেন আসসার মালিক।

উচ্ছ্বসিত মালালা লিখেছেন, ‘আমাদের জন্য প্রার্থনা করবেন। সামনের পথটুকু একসঙ্গে চলার জন্য অধীর হয়ে আছি।’

তবে এর আগে বিয়ের ব্যাপারে মালালা তার অনাগ্রহের কথা জানিয়েছিলেন। গত জুন মাসেও ব্রিটেনের একটি সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘মানুষকে কেন বিয়ে করতেই হবে এটা আমি বুঝতে পারি না। কাউকে জীবনে সঙ্গী করতে চাইলে কেন বিয়ের কাগজপত্রে সই করতে হবে। শুধুমাত্র যৌথতার মাধ্যমে কেন এটা হতে পারে না?’

 

পাকিস্তানের প্রত্যন্ত সোয়াত উপত্যকায় জন্ম নেওয়া মালালা তালেবানের বাধার পরও নারীশিক্ষা বিস্তারে কাজ করে যাওয়ায় ২০১২ সালে জঙ্গিরা তাকে গুলি করে। ২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন তিনি। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি দর্শন, রাজনীতি ও অর্থনীতির ওপর স্নাতক (গ্র্যাজুয়েট) ডিগ্রি অর্জন করেছেন।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *