ভারতে মলনুপিরাভির আসছে শিগগিরই, প্যাক্সলোভিডে দেরি

আন্তর্জাতিক লীড

স্বদেশবাণী ডেস্ক : জরুরি ব্যবহারের জন্য শিগগিরই ভারতেও অনুমোদন পেতে যাচ্ছে মার্কিন ওষুধ কোম্পানি মের্কের তৈরি করোনার পিল মলনুপিরাভির। বুধবার ভারতের কোভিড স্ট্র্যাটেজি গ্রুপ সিএনআইআরের চেয়ারম্যান ড. রাম বিশ্বকর্মা এনডিটিভিকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ‘কয়েক দিনের মধ্যে’ মৃদু ও মধ্যম ধরনের কোভিড সংক্রমণে ভাইরাসরোধী মুখে খাওয়ার ওষুধ মলনুপিরাভির অনুমোদন পেতে যাচ্ছে।

ভারতের সংবাদমাধ্যমটি জানায়, এ ওষুধ কোভিড আক্রান্ত প্রাপ্তবয়স্কদের গুরুতর অসুস্থতা ও হাসপাতালে ভর্তি ঠেকাতে কার্যকর ভূমিকা রাখে।

ড. রাম বিশ্বকর্মা জানান, তবে করোনা ভাইরাস ঠেকাতে আরেকটি ওষুধ ফাইজারের প্যাক্সলোভিড অনুমোদন পেতে কিছুটা সময় লাগতে পারে। এ দুটি ওষুধ ব্যবধান তৈরি করে দেবে বলেও জানান তিনি।

তিনি এ ওষুধগুলোকে ‘ভাইরাসের কফিনে বিজ্ঞানীর শেষ পেরেক’ বলে বর্ণনা করেন। তিনি বলেন, ‘আমি মনে করি, মলনুপিরাভির ইতোমধ্যে আমাদের জন্য সহজলভ্য হয়ে উঠছে।’

ভারতের পাঁচটি কোম্পানি ওষুধটির প্রস্তুতকারী হতে আগ্রহ দেখিয়েছে বলেও জানান তিনি। ড. রাম বিশ্বকর্মা বলেন, ‘যে কোনো দিন আমরা মলনুপিরাভিরের অনুমোদন পেয়ে যাব।’

মলনুপিরাভিরের মতো মুখে খাওয়ার করোনার ওষুধ এনেছে ফাইজারও। প্যাক্সলোভিড নামের ওই পিলটি করোনায় হাসপাতালে ভর্তি হওয়া ও মৃত্যু ৮৯ শতাংশ ঠেকায় বলে এর প্রস্তুতকারী কোম্পানিটি দাবি দাবি করেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *