চীনে ডাইনোসরের ভ্রূণ আবিষ্কার!

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক:  কমপক্ষে ৬৬ মিলিয়ন বছরের পুরনো ডাইনোসরের ভ্রূণ আবিষ্কারের ঘোষণা দিয়েছেন চীনের বিজ্ঞানীরা। ভ্রূণটি নিখুঁতভাবে দক্ষিণ চীনের গাঞ্জোতে সংরক্ষিত অবস্থায় পাওয়া গেছে বলে জানায় তারা।

ভ্রূণটি মুরগির মতো ডিম থেকে বাচ্চা ফোটানোর জন্য প্রস্তুত ছিল। এটি একটি দাঁতহীন থেরোপড ডাইনোসর বা ওভিরাপ্টোরোসর বলে মনে করছেন গবেষকরা। তারা ভ্রূণটির নাম দিয়েছেন ‘বেবি ইংলিয়াং’।

গবেষণা দলের সদস্য ড. ফিওন ওয়াইসুম মা জানান, ‘‘এটি ইতিহাসে পাওয়া সেরা ডাইনোসর ভ্রূণ। আধুনিক পাখিদের মধ্যে যে ধরণের আচরণ বর্তমানে দেখা যায়, তা তাদের ডাইনোসর পূর্বপুরুষদের মধ্যে বহু আগেই বিকশিত হয়েছিলো।’’

আবিষ্কারটি গবেষকদের ডাইনোসর এবং আধুনিক পাখির মধ্যে যোগসূত্র সম্পর্কে আরও বেশি জানার সুযোগ করে দিয়েছে। জীবাশ্মটি টাকিং নামে পরিচিত কুঁচকানো অবস্থানে ছিল। যা পাখিদের ডিম ফোটার কিছুক্ষণ আগে দেখা যায়।

ওভিরাপ্টোরোসরস অর্থ পালকযুক্ত ডাইনোসর। ধারণা করা হয়, এমন ডাইনোসর ক্রিটেসিয়াস যুগের শেষের দিকে ৬৬ মিলিয়ন বছর আগে বর্তমান এশিয়া এবং উত্তর আমেরিকাতে বাস করতো।

ভ্রূণটি মাথা থেকে লেজ পর্যন্ত ১০.৬ ইঞ্চি (২৭ সেমি) লম্বা। এটি চীনের স্টোন নেচার হিস্ট্রি মিউজিয়ামে একটি ৬.৭ ইঞ্চি লম্বা ডিমের ভেতরে বিশ্রাম নিচ্ছে। ২০০০ সালে ডিমটি প্রথম উন্মোচিত হয়েছিল। এরপর ১০ বছরের জন্য এটিকে সংরক্ষণ করে রাখা হয়।

সূত্র: বিবিসি

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *