হুথিদের বিরুদ্ধে সৌদিকে পূর্ণ সমর্থনের প্রতিশ্রুতি বাইডেনের

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ইয়েমেনের হুথি বিদ্রোহীদের পাল্টা হামলার মুখে সৌদি সরকারের প্রতি ফের পূর্ণ সমর্থন ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গে টেলিফোন আলাপে রিয়াদের প্রতি ওয়াশিংটনের প্রতিশ্রুত সমর্থনের কথা ব্যক্ত করেন তিনি।

একইসঙ্গে তিনি ইয়েমেন যুদ্ধ অবসানের জন্য জাতিসংঘের প্রচেষ্টার প্রতিও সমর্থন দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে লক্ষ্য করে সম্প্রতি হুথিদের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা বেড়েছে। এমন পরিস্থিতির মধ্যেই সৌদিকে পাশে থাকার কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট।

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে দেশটির উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ নেয়। ২০১৫ সালে ইয়েমেনি সরকারকে সহযোগিতা এবং বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেন যুদ্ধে যোগ দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। তবে তাদের এই অভিযানে ইয়েমেনের হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন। এছাড়া ঘরবাড়ি হারিয়েছেন কয়েক লাখ মানুষ।

জাতিসংঘের মতে, বর্তমান বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট চলছে ইয়েমেনে। দেশটির ৮০ শতাংশ মানুষেরই জরুরি ত্রাণ সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে তারা।

সৌদি জোটের বিরুদ্ধে লড়তে হুথি বিদ্রোহীদের ইরান অর্থ ও অস্ত্র দিয়ে সহযোগিতা করছে বলে অভিযোগ করে আসছে রিয়াদ। ইয়েমেন যুদ্ধে জড়ানোর পর গত কয়েক বছরে তারাও বেশ কয়েকবার সীমান্ত এলাকায় হামলার শিকার হয়েছে। সম্প্রতি সৌদির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলার চেষ্টা বাড়িয়ে দিয়েছে হুথি বিদ্রোহীরা।

স্ব.বা/ রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *