৮ কোটি টাকা মূল্যের ছবিতে নিরাপত্তা প্রহরীর কাণ্ড!

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ান গ্যালারিতে চাকরির প্রথম দিনেই রাতে ‘বিরক্ত’ হয়ে ৮ কোটি ৬৪ লাখ টাকা মূল্যের মুখবিহীন একটি চিত্রকর্মের ওপরে চোখ আঁকেন নিরাপত্তা প্রহরী। এতে পেইন্টিং নষ্ট হয়ে যায়।

আন্না লেপোরস্কায়ার চিত্রকর্ম ‘থ্রি ফিগারস’ নামের এ ছবিটি রাখা ছিল রাশিয়ার ইয়েকাতেরিনবার্গের ইয়েলতসিন সেন্টারের প্রদর্শনীতে। এই চিত্রকর্মটি ১৯৩২ সাল থেকে ১৯৩৪ সালের মধ্যে আঁকা হয়েছিল। ৭ লাখ ৪০ হাজার পাউন্ড মূল্যের এ চিত্রকর্মটিতে তিনটি মুখাকৃতি থাকলেও তাতে কোনো চোখ ছিল না। খবর ডেইলি মেইল।

চাকরির প্রথম দিনে একঘেয়েমি পেয়ে বসে রাতে ‘বিরক্ত’ হয়ে পড়েন ওই আর্ট গ্যালারির নিরাপত্তাকর্মী। তার একঘেয়েমি কাটাতে প্রদর্শনীতে থাকা চিত্রকর্মের মুখাকৃতিতে চোখ একে ফেলেন। এতো দামি একটি ছবির ওপরে বলপয়েন্ট কলম দিয়ে ফাঁকা মুখাকৃতিগুলোয় গোল গোল করে চোখ একেঁ ফেলায় নষ্ট হয়ে যায় চিত্রকর্মটি।

ডেইলি মেইলের প্রতিবেদনে সেই নিরাপত্তাপ্রহরীর পরিচয় না জানালেও তিনি ৬০ বছর বয়সী বলে জানানো হয় ইয়েলতসিন সেন্টার একটি বিবৃতিতে।

ইয়েলৎসিন সেন্টারে অনুষ্ঠিত ‘দ্য বার্থ অফ আ নিউ আর্ট’ শিরোনামে শিল্প প্রদর্শনীর সময় গত ৭ ডিসেম্বর এই বিষয়টি প্রথম নজরে আসে দুজন দর্শকের। তারা চিত্রকর্মটির মধ্যে কিছু অতিরিক্ত বিবরণ খুঁজে পেলে প্রদর্শনী থেকে চিত্রকর্মটি সরিয়ে ফেলা হয়।

মঙ্গলবার ইয়েলতসিন সেন্টার প্রকাশিত এক বিবৃতিতে জানায়, আন্না লেপোরস্কায়ারের চিত্রকর্মে চোখ আঁকা ওই ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে।

এ ঘটনার সঠিক কারণ এখনও জানা যায়নি। তবে এটি এক ধরনের পাগলামির কারণেই ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

স্ব.বা/

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *