পরমাণু অস্ত্র বানানোর চেষ্টা করছে ইউক্রেন, অভিযোগ রাশিয়ার

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের হাতে এখনো সোভিয়েত আমলের পারমাণবিক অস্ত্র তৈরির প্রযুক্তি রয়েছে এবং তারা এটি ব্যবহারের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। একে ‘সত্যিকারের বিপদ’ উল্লেখ করে যেকোনো মূল্যে তা ঠেকানোর আহ্বান জানিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

মঙ্গলবার (১ মার্চ) জেনেভাভিত্তিক একটি নিরস্ত্রীকরণ সম্মেলনে দেওয়া ভিডিওবার্তায় রুশ পররাশষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনের হাতে এখনো সোভিয়েত প্রযুক্তি এবং এ ধরনের অস্ত্র সরবরাহের উপায় রয়েছে। আমরা এই প্রকৃত বিপদ মোকাবিলায় ব্যর্থ হতে পারি না।

এ সম্মেলনে সশরীরে যোগদানের কথা ছিল ল্যাভরভের। কিন্তু ইউরোপের কিছু দেশ তার ফ্লাইট আটকে দিয়েছে বলে দাবি করেছে রাশিয়া। এ কারণে আগে থেকে রেকর্ড করা ভিডিওর মাধ্যমে সম্মেলনে ভাষণ দেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

তবে তার ভাষণ শুরুর আগেই অনেক ক‚টনীতিক সম্মেলন কক্ষ ত্যাগ করেন এবং বাইরে ইউক্রেনের পতাকা হাতে দাঁড়িয়ে রুশ আগ্রাসনের প্রতিবাদ জানান।

ওই সম্মেলনেই ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছেন। রুশ আগ্রাসনের প্রতিবাদে আরেকটি বিশেষ বৈঠকের আহ্বন করেছেন তিনি।

এর আগে, গত রোববার রাশিয়ার পারমাণবিক অস্ত্রের বহরের জন্য ‘সর্বোচ্চ সতর্কতা’ জারি করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার ওপর পশ্চিমাদের আরোপ করা অর্থনৈতিক নিষেধাজ্ঞাকে পরমাণু হামলার সঙ্গে তুলনা করেছেন তিনি। ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব ফের পারমাণবিক হামলার হুমকিতে পড়েছে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

স্ব.বা/ রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *