ইউক্রেনকে নতুন করে যে হুমকি দিলেন পুতিন

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ‘রাষ্ট্রত্বের অস্তিত্ব’কে কাঁপিয়ে দেওয়ার হুমকি দিয়েছেন। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়ে দিচ্ছে পশ্চিমা দেশগুলো; যা টুটি চেপে ধরছে দেশটির অর্থনীতির। এই পরিস্থিতিতে ইউক্রেনের ওপর এই হুমকি দেন পুতিন বার্তা সংস্থা এএফপি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে পুতিন বলেন, বর্তমান কর্তৃপক্ষের (ইউক্রেনের) অবশ্যই বোঝা উচিত, তারা যা করছে তা অব্যাহত থাকলে ইউক্রেনের রাষ্ট্রত্বের ভবিষ্যতই প্রশ্নবিদ্ধ হবে। এবং এটা যদি সত্যিই ঘটে, তাহলে সেটার জন্য সম্পূর্ণ দায়ী থাকবে তারাই (ইউক্রেনের বর্তমান কর্তৃপক্ষ)।

মস্কোর ওপর আরোপ করা সর্বশেষ নিষেধাজ্ঞা হিসেবে যুক্তরাষ্ট্র ভিত্তিক কার্ড পেমেন্ট জায়ান্ট ভিসা মাস্টারকার্ড রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে। এদিকে রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে বিশ্বনেতারাও।

এদিকে, রাশিয়ায় সামরিক আইন জারির কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন পুতিন।

রাশিয়ার ফ্ল্যাগশিপ বিমান অ্যারোফ্লটের কর্মীদের উদ্দেশে তিনি বলেন, সামরিক আইন জারি করা হবে শুধুমাত্র বাইরের দেশ থেমে হামলা হলেইৃ..এই মুহূর্তে এ ধরনের কোনো পরিকল্পনা নেই এবং আশা করি আমাদের এটার দরকার হবে না।

টেলিভিশনে প্রচারিত ওই বক্তব্যে পুতিন আরও বলেন, রাশিয়া ইউক্রেনকে বেসামরিকীকরণ এবং নাৎসিমুক্ত করতে চেয়েছে।

এদিকে শনিবার রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন বলেছে, পশ্চিমারা তাদের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে ‘গুন্ডার মতো ব্যবহার করছে’।

ক্রেমলিন আরও বলেছে, বিচ্ছিন্ন করে রাখার তুলনায় রাশিয়া অনেক বড়, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বাইরে পৃথিবী অনেক বড়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমারা অর্থনৈতিক সন্ত্রাসে লিপ্ত। মস্কো এর জবাব দিতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

স্ব.বা/ রু

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *