আলোচনার মাধ্যমে ইউক্রেন-রা‌শিয়া সংকটের সমাধান চায় চীন

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন ও রা‌শিয়ার মধ্যে চলমান যুদ্ধ প‌রি‌স্থি‌তি‌ নি‌য়ে বাংলাদেশ ও চীনের অবস্থা প্রায় একই ধরনের বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জি‌মিং। তি‌নি বলেছেন, চীন রা‌শিয়াকে সরাস‌রি সমর্থন করে, বিষয়‌টি ঠিক নয়। আলোচনার মাধ্যমে চীন এ সংকটের সমাধান চায়। রোববার (১৩ মার্চ) রাজধানীর এক‌টি হোটেলে চীনা দূতাবাস আয়োজিত ‘স্প্রিং ডায়ালগ উইথ চায়না’ শীর্ষক এক অনুষ্ঠানে এ কথা বলেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত লি জি‌মিং ব‌লেন, রাশিয়া ও ইউক্রেন উভয়েই চীনের বন্ধু। আমরা উভয় দেশকেই পরামর্শ দেই আলোচনায় বসে এই সংকটের সমাধান করা প্রয়োজন। এই ইস্যুতে বাংলাদেশ ও চীনের অবস্থা প্রায় একই ধরনের। আমরা শান্তিপূর্ণভাবে চলমান সংকটের সমাধান চাই।

তিনি ব‌লেন, আমরা রাশিয়াকে সরাসরি সমর্থন করছি না। আমরা বলছি, আসুন বসুন। আলোচনা করে এ সংকটের সমাধান করুন। এই সংকট আলোচনা করে শেষ করা যেতে পারে। বর্তমানে একমাত্র কাজ হলো, এ‌টি বন্ধ (যুদ্ধ) করা। মানবা‌ধিকার সংকট রক্ষা করা। এরপর এটা কেন হ‌লো, সে‌টি তদন্ত করা।

তাইওয়ান প্রসঙ্গে এক প্রশ্নের জবা‌বে জি‌মিং ব‌লেন, তাইওয়ান ইস্যু চীনের সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়। এক চীন নীতি গোটা বিশ্ব মেনে চলে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *