ভারতে আসছে নতুন সশস্ত্র বাহিনী ‘অগ্নিপথ’

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কেন্দ্রীয় সরকার মঙ্গলবার নিজেদের নতুন সশস্ত্র বাহিনীর নাম প্রকাশ করেছে। নতুন বাহিনীর নাম দেওয়া হয়েছে ‘অগ্নিপথ’।কয়েকদিন ধরেই নতুন বাহিনী গঠনের কথা শোনা যাচ্ছিল।দুই সপ্তাহ আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে নতুন বাহিনীর কথা জানিয়েছিলেন দেশটির তিন বাহিনীর প্রধান।নতুন বাহিনী ‘অগ্নিপথে’ সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সীদের নিয়োগ দেওয়া হবে।তারা মাত্র চার বছরের জন্য কাজ করার সুযোগ পাবেন।

গণমাধ্যম আনন্দ বাজার জানিয়েছে, ৪৫ হাজার ভারতীয় এই প্রকল্পের অধীনে সেনাবাহিনীতে কাজের সুযোগ পাবেন।তাদের প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার রুপি বেতন এবং অন্যান্য ভাতা দেওয়া হবে।একটি চৌকস বাহিনী গঠন করার লক্ষেই শুধুমাত্র তরুণদের নিয়োগ দেওয়া হবে এবং সেটি কম সময়ের জন্য।তবে অন্যন্য বাহিনীর অফিসারদের যেমন শিক্ষাগত যোগ্যতা ও মেধা প্রয়োজন নতুন বাহিনী ‘অগ্নিপথে’ যোগ দিতেও সেই সমান শিক্ষা ও মেধা লাগবে।

চার বছর কাজ করার পর বাহিনীর সদস্যদের ছেড়ে দেওয়া হবে। তবে যারা চাইবে তাদের নিয়মিত বাহিনীতে যুক্ত করা হবে।গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, অগ্নিপথের প্রতি ব্যাচের কমপক্ষে ২৫ ভাগ সদস্য যোগ্যতার ভিত্তিতে অন্য তিন বাহিনীতে কাজ করার সুযোগ পাবেন।

যারা অগ্নিপথ বাহিনীতে কাজ করার সুযোগ পাবেন তাদের ডাকা হবে অগ্নিভার নামে। তারা মরুভূমি, পাহাড়, স্থল, সমুদ্র এবং আকাশে কাজ করবেন।যারা পরবর্তীতে নিয়মিত বাহিনীতে কাজ করার সুযোগ পাবেন তারা আরও ১৫ বছর চাকরি করতে পারবেন।তবে চার বছর মেয়াদে নিয়োগ পাওয়া এসব সেনাদের কোনো পেনশন দেওয়া হবে না।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *