আসামে বন্যা: বাড়ছে রোগবালাই, মৃত্যু বেড়ে ১৩৫

আন্তর্জাতিক লীড

স্বদেশ বাণী ডেস্ক: ভারতের আসামে বন্যার পানি কমার সঙ্গে সঙ্গে দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট। একইসঙ্গে বাড়ছে নানা রোগবালাই। এ পর্যন্ত বন্যায় ১৩৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে আসাম রাজ্যটিতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহের ঘোষণা দিয়েছে মিজোরাম সরকার।

বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও এখনও পানিতে তলিয়ে আছে আসামের অধিকাংশ এলাকা। মানবেতর জীবনযাপন করছেন স্থানীয় বাসিন্দারা।

সংবাদ সূত্রে  ,  বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আসামের দক্ষিণের বড় শহর শিলচর। এখনো পানি নামেনি বেশিরভাগ এলাকা থেকে। শহরের প্রধান হাসপাতালটি এখনও তলিয়ে আছে। হাসপাতালসহ বিভিন্ন জরুরি সেবাকেন্দ্রের কাজ চালাতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

আসামের বিভিন্ন এলাকায় বন্যার পানি কিছুটা কমলেও বিশুদ্ধ পানির পাশাপাশি তীব্র হয়েছে খাদ্য ও ওষুধের সংকটও। একইসঙ্গে বাড়ছে ডায়রিয়াসহ পানিবাহিত নানা রোগ। আক্রান্তদের চিকিৎসায় খোলা হয়েছে অস্থায়ী স্বাস্থ্যকেন্দ্র। আর দুর্গত এলাকাগুলোতে স্পিড বোটের সাহায্যে দেয়া হচ্ছে চিকিৎসাসেবা।

বন্যার্তদের সাহায্যে অন্য রাজ্যগুলোর সরকার, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি এগিয়ে এসেছে সাধারণ মানুষও। সংকট তীব্র হওয়ায় আসামে বিশুদ্ধ খাবার পানি সরবরাহের ঘোষণা দিয়েছে মিজোরামের কেন্দ্রীয় সরকার।

এ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যটির আড়াই হাজারের বেশি গ্রাম। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের তথ্য অনুসারে, বন্যায় এ পর্যন্ত ৫৫ লাখের বেশি মানুষ ঘরবাড়ি হারিয়েছেন। এরমধ্যে সরকারিভাবে আশ্রয় দেয়া হয়েছে ৩৭ লাখের বেশি মানুষকে। বন্যায় আটকে পড়াদের উদ্ধারে এখনো চলছে তৎপরতা।

স্ব.বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *