শস্যচুক্তি স্বাক্ষর: পরের দিনই ‘শর্ত’ ভঙ্গ করল রাশিয়া

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: শুক্রবার রাশিয়া-ইউক্রেনের মধ্যে শস্যচুক্তি স্বাক্ষর হয়। এ চুক্তির মাধ্যমে ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দরগুলো দিয়ে শস্য বের করে নেওয়ার পথ খুলে যায়। রাশিয়া-ইউক্রেনের মধ্যে চুক্তি হয় ‘শস্যচুক্তির’ পর বন্দরগুলোতে কোনো হামলা করা হবে না। কিন্তু এ চুক্তির পরের দিনই মিসাইল হামলায় কেঁপে ওঠেছে ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর ওডেসা।

ইউক্রেনের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার স্থানীয় সময় সকালে দুটি কালিবার মিসাইল দিয়ে হামলা চালিয়েছে রুশ সেনারা। চুক্তির পরের দিনই চুক্তির শর্ত ভঙ্গের ঘটনা ঘটল।

এ ব্যাপারে ইউক্রেনের সেনাবাহিনীর সাউদার্ন কমান্ড সেন্টার বলেছে, দুটি কালিবার মিসাইল দিয়ে হামলা চালানো হয়েছে। আরও দুটি মিসাইল মাঝ আকাশে ধ্বংস করা হয়েছে।

ওলেক্সি হনচারেঙ্কো নামে একজন স্থানীয় এমপি বলেছেন, হামলার পর ওডেসার বন্দরের স্থাপনায় আগুন লেগে যায়।

তিনি বলেছেন, এই বদমায়েশগুলো (রুশ সেনারা) এক হাতে চুক্তি করেছে। অন্য হাতে মিসাইল হামলা করছে। তাই আমাদের পরিকল্পনা করতে হবে কৃষ্ণ সাগরে থাকা রাশিয়ার পুরো নৌ বহর ডুবিয়ে দিতে হবে।শস্য রপ্তানির ক্ষেত্রে এটি হবে সবচেয়ে কার্যকরী ব্যবস্থা।

দুই মাসের প্রচেষ্টার পর শুক্রবার চুক্তি করতে সম্মত হয় দুই পক্ষ। এর চুক্তির মেয়াদ থাকবে ১২০ দিন। শর্ত ছিল রাশিয়া কোনো হামলা চালাবে না। অন্যদিকে মাইন পুঁতে রাখা স্থানগুলো দিয়ে ইউক্রেন জাহাজগুলোর চলাচল নিশ্চিত করবে।

সূত্র: বিবিসি

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *