ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নতুন জেলা সুন্দরবন !

আন্তর্জাতিক বিশেষ সংবাদ

স্বদেশ বাণী ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে নতুন আরও সাত জেলা হবে বলে সোমবার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর মধ্যে একটির নাম হবে সুন্দরবন। আগামী ছয় মাসের মধ্যেই জেলার সংখ্যা ২৩ থেকে বেড়ে হবে ৩০।

এখন পশ্চিমবঙ্গে যে ২৩ জেলা রয়েছে, এগুলো হলো— আলিপুরদুয়ার, বাঁকুড়া, বীরভূম, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, হুগলি, হাওড়া, জলপাইগুড়ি, ঝাড়গ্রাম, কালিম্পং, কলকাতা, মালদহ, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং পুরুলিয়া।

নতুন জেলাগুলোর সম্ভাব্য নামও সোমবার ঘোষণা করেছেন মূখ্যমন্ত্রী। তার ঘোষণার প্রথমেই ছিল সুন্দরবন। দক্ষিণ ২৪ পরগনা ভেঙে তৈরি হবে নতুন এই জেলা।

দ্বিতীয় জেলা ইছামতী। উত্তর ২৪ পরগনা ভেঙে হচ্ছে ইছামতী। মূলত বনগাঁ মহকুমাকে নিয়েই এ নতুন জেলা। তৃতীয় নতুন জেলা বসিরহাট (নাম পরে ঘোষণা করা হবে)। উত্তর ২৪ পরগনার বসিরহাট নিয়ে হচ্ছে এ জেলা।

চতুর্থ জেলা রানাঘাট। নদিয়া ভেঙে হচ্ছে নতুন রানাঘাট জেলা। পঞ্চম জেলা বিষ্ণুপুর। বাঁকুড়া ভেঙে তৈরি হচ্ছে এই বিষ্ণুপুর জেলা। ষষ্ঠ জেলা কান্দি। মুর্শিদাবাদ ভেঙে তৈরি হবে কান্দি। সপ্তম বহরমপুর। মুর্শিদাবাদের সদর বহরমপুর ভেঙে হচ্ছে নতুন জেলা।

সূত্র: আনন্দবাজার পত্রিকার।

স্ব.বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *