কি ইঙ্গিত দিলেন জেলেনস্কি

আন্তর্জাতিক লীড

স্বদেশ বাণী ডেস্ক:ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি ইউক্রেনীয়দের প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন ক্রিমিয়ায় অবস্থিত রাশিয়ার সামরিক ঘাঁটি থেকে দূরত্ব বজায় রাখেন।

রাশিয়ার দখলকৃত ক্রিমিয়া উপদ্বীপে মঙ্গলবার সিরিজ বিস্ফোরণ হওয়ার পর ইউক্রেনের প্রেসিডেন্ট এমন আহ্বান জানালেন।

রাশিয়া জানিয়েছে, এসব হামলা ‘নাশকতাকারীরা’ করেছে। তবে গোপন সূত্র বলছে ইউক্রেনের সেনারা ক্রিমিয়ায় হামলার পেছনে রয়েছে।

এর মাঝেই ইউক্রেনের প্রেসিডেন্ট নিজ নাগরিকদের ক্রিমিয়ার সামরিক ঘাঁটি থেকে দূরে থাকতে আহ্বান জানিয়েছেন। এর মাধ্যমে তিনি কি ইঙ্গিত দিলেন? ক্রিমিয়ায় কি আরও হামলা বা বিস্ফোরণের ঘটনা ঘটবে?

মঙ্গলবার রাতে নিজের নিয়মিত ব্রিফিংয়ে জেলেনস্কি বলেন, ক্রিমিয়ায় বিস্ফোরণের অনেক কারণ থাকতে পারে, যার মধ্যে রয়েছে রুশ সেনাদের অযোগ্যতা।

তিনি আরও বলেন, কিন্তু এগুলোর সব অর্থ এক। দখলদারদের (রুশ সেনাদের) লজিস্টিক, অস্ত্র, সামরিক এবং অন্যন্য উপকরণ এবং কমান্ড পোস্ট ধ্বংস হওয়া মানে- ইউক্রেনীয়দের জীবন বাঁচাবে।

এদিকে ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়াকে বিচ্ছিন্ন করে রাশিয়ার সঙ্গে উপদ্বীপটিকে সংযুক্ত করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার এখানে বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনার পর অনেকে ক্রিমিয়া ছেড়ে রাশিয়ার মূল ভূখণ্ডে চলে এসেছেন।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *