বাঘায় সমাপনি দিনে পিআইবির ৩দিনব্যাপি অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষন সনদ বিতরণ

গণমাধ্যম লীড

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘায় সনদ বিতরণের মধ্য দিয়ে শেষ হয়েছে, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এর আয়োজনে ৩দিনব্যাপি অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ কর্মশালা। কর্মসূচীর তৃতীয়দিন বুধবার (০৯-০১-১৯) অনুসন্ধানমূলক রির্পোট বিষয়ক আলোচনা শেষে বিকেল সাড়ে ৩টায় আনুষ্ঠানিকভাবে সনদ বিতরণের মধ্য দিয়ে শেষ করা হয়।
বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞার সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, বাঘা উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা, বাঘা পৌর মেয়র আব্দুর রাজ্জাক,প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু।

সোমবার আনুষ্টানিকভাবে কর্মসূচীর উদ্বোধন করেণ, পিআইবির পরিচালক (প্রশাসন) (যুগ্নসচিব) মো.ইলিয়াস ভ’ঁইয়া। উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা,উপজেলা স্বাস্থ্য ও প.প অফিসার ডা.সিরাজুল ইসলাম,মেডিকেল অফিসার ডা.আকতারুজ্জামান। সঞ্চালকের দায়িত্ব পালন করেন প্রেস ক্লাবের সাধারন সম্পাদক মো. নুরুজ্জামান। সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বাঘা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে এ প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। এতে বাঘাসহ চারঘাট,পুঠিয়া এবং নাটোরের লালপুর ও বাগাতিপাড়া উপজেলায় কর্মরত স্থানীয় ও জাতীয় দৈনিকের ৪০ জন সাংবাদিক অংশ গ্রহন করেন।

৩দিনের কর্মসূচিতে অনুসন্ধানী রিপোটিং এর বিভিন্ন ধরন ও প্রকরণ, অনুসন্ধানী ও ডেপথ রিপোর্টিং এর মধ্যে পার্থক্য, ডেপথ রিপোটিং এর সজ্ঞা, প্রকৃতি, বৈশিষ্ট্য, অনুসন্ধানমূলক রিপোর্টিং এর প্রয়োজনীয়তা ও সমাজে এর প্রভাব, তথ্য অধিকার আইন বিষয়ক,অনুসন্ধানমূলক রির্পোট এ তথ্য সংগ্রহের ক্ষেত্রে সীমাবদ্ধতায় ও করনীয় এবং সোর্স এর ব্যববহার , তথ্য সংগ্রহের কৌশল ও পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষন প্রদান করা হয়। প্রথমদিন প্রশিক্ষন দেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে, পিআইবির পরিচালক (প্রশাসন) (যুগ্নসচিব) মো.ইলিয়াস ভ’ঁইয়া।

দ্বিতীয়দিন আলোচনা করেন, সিনিয়র সাংবাদিক জুলফিকার আলী মানিক। তুতীয়দিন- সমন্বয়কারি পিআইবি রিপোর্টার জিলহাজ উদ্দীন(নিপুন) ও বিশিষ্ট সাংবাদিক আবুল কালাম আজাদ। স্থানীয় সমন্বয়কারি হিসেবে দায়িত্ব পালন করেন প্রেস ক্লাবের সদস্য গোলাম তোফাজ্জল কবীর মিলন।

Spread the love
  • 12
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    12
    Shares

Leave a Reply

Your email address will not be published.