প্রকাশ্যে চলাফেরা করছে নাশকতা মামলার চার্জশীট ভুক্ত পলাতক আসামী ভোলা

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহীর চারঘাটে রাষ্ট্র বিরোধী কার্যক্রম ও নাশকতা মামলার চার্জশীট ভুক্ত পলাতক আসামী এসএম ইউসা ভোলা প্রকাশ্যে চলাফেরা করলেও রহস্যজনক কারণে তাকে গ্রেফতার করছেনা পুলিশ।

দীর্ঘদিন ধরে সে আদালত ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে এলাকায় দাম্ভিকতার সাথে বসবাস করে আসছে। তার বিরুদ্ধে বর্তমানে চারঘাট মডেল থানা ও আরএমপি’র রাজপাড়া থানায় প্রায় এক ডজন মামলা ও জিডি রয়েছে।

এসএম ইউসা ওরফে ভোলা চারঘাট উপজেলার ঝিকরা গ্রামের মৃত শোয়েব উদ্দিন সরকারের ছেলে। চারঘাট মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) ও মামলার তদন্তকারী কর্মকর্তা নজরুল ইসলাম মামলার দীর্ঘ তদন্ত শেষে সম্প্রতি এসএম ইউসা ভোলাসহ বাকি আসামীদের নাম উল্লেখ করে আদালতে অভিযোপত্র দাখিল করেছেন। চারঘাট মডেল থানার মামলা নং-১৪/২২৬, তাং-০৬/০৭/২০১৮ইং এবং অভিযোগপত্র নং-৫৩৯ এবং ৫৩৯ (ক), তারিখ : ২৫/১২/২০১৯ইং।

মামলার এজাহার ও চার্জশীট সূত্রে জানা গেছে, চারঘাট মডেল থানাধীন বড়বড়িয়া গ্রামের মৃত সয়েন উদ্দিনের ছেলে জৈনক আঃ কুদ্দুসের বসতবাড়িতে জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ও রাষ্ট্র বিরোধী কর্মকান্ড করার উদ্দেশ্যে জামায়াত-বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা গোপন বৈঠক করছে এমন সংবাদের ভিত্তিতে পুলিশ ওই বাড়িতে অভিযান চালায়। এসময় বেশ কয়েকজনকে গ্রেফতারও করে পুলিশ। উদ্ধার করা হয় ককটেল বোমা, পেট্রোল বোমা ও প্লাষ্টিকের বোতলের ভেতরে রক্ষিত পেট্রোল। বাকি আসামীরা পালিয়ে যায়। পরে গ্রেফতারকৃত আসামী ও পলাতক আসামীদের নাম উল্লেখ করে চারঘাট মডেল থানায় বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক আইনে মামলা দায়ের করা হয়। পরে ওই মামলায় তাদের গ্রেফতার দেখিয়ে আদালতে সোর্পদ করা হয়।

বর্তমানে বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক আইনে দায়েরকৃত মামলায় বেশ কয়েকজন আসামী মহামান্য হাইকোর্ট থেকে জামিনে মুক্তি পেলেও এসএম ইউসা ভোলাসহ বাকি আসামীরা পলাতক রয়েছে। পুলিশের চোখে পলাতক হলেও ভোলা অন্যান্য মামলায় রাজশাহীর বিভিন্ন আদালতে নিয়োমিত হাজিরা দিয়ে থাকেন।

স্থানীয়দের দেয়া তথ্যমতে, বিশেষ ক্ষমতা ও বিস্ফোরক আইনে দায়েরকৃত মামলার চার্জশীট ভুক্ত পলাতক আসামী এসএম ইউসা ভোলা দীর্ঘদিন ধরে জামায়াতের রাজনীতি’র সাথে জড়িত ছিলেন। পরে বিএনপি সরকারের শাসনামলে জামায়াতের রাজনীতি ছেড়ে বিএনপি’র রাজনীতিতে যোগদান করেন। পরবর্তীকালে তিনি চারঘাট উপজেলা বিএনপি’র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি এলাকায় একজন সুযোগ সন্ধানী রাজনৈতিক নেতা হিসেবে পরিচিত বলে জানিয়েছেন এলাকাবাসী। এছাড়াও বর্তমানে তিনি বিভিন্ন মামলার দায় থেকে মুক্তি পাওয়ার জন্য কুট কৌশলে সরকার দলীয় রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে সখ্যতা বজায় রেখে চলছেন। বিষয়টি নিয়ে বিভিন্ন পর্যায়ের স্থানীয় আওয়ামী নেতৃবৃন্দের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

এ বিষয়ে চারঘাট উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম জানান, নাশকতা মামলার আসামী চারঘাট উপজেলার ঝিকরা গ্রামের এসএম ইউসা ভোলা আওয়ামীলীগের কেউ না। সে আওয়ামীলীগ করে কাগজ কলমে এমন কোন তথ্য তার জানা নেই। আর যে কেউ এসে আওয়ামীলীগে অনুপ্রবেশ করবে এমন কোন সুযোগ নেই। আর আসামী গ্রেফতার করা পুলিশের কাজ, সেটা দেখবে পুলিশ।

এ ব্যাপারে চারঘাট মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমিত কুমার কুন্ডু জানান, সম্প্রতি বিশেষ ক্ষমতা ও বিস্ফোরক আইনে দায়েরকৃত মামলার আসামী এসএম ইউসা ভোলাসহ বাকি আসামীদের নাম উল্লেখ করে আদালতে অভিযোগ পত্র দাখিল করা হয়েছে। আদালত থেকে ওয়ারেন্টের কাগজ থানায় এসে পৌঁছালে তাকে গ্রেফতার করে আদালতে সোর্পদ করা হবে।

আসামী গ্রেফতারের বিষয়ে রাজশাহী জেলা পুলিশ সুপার মো. শহিদুল্লাহ্ জানান, বিষয়টি তার জানা ছিলো না। এ ব্যাপারে খোঁজ খবর নিয়ে আসামী গ্রেফতারের বিষয়ে চারঘাট থানা পুলিশকে নির্দেশ দেয়া হবে বলেও জানান এই কর্মকর্তা।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *