রাজশাহীর ইসলামী ব্যাংক মেডিকেল কলেজের উদ্যেগে মাতৃভাষা দিবস পালিত

রাজশাহী লীড শিক্ষা

স্টাফ রির্পোটার: ভাষার মাস, ফেব্রুয়ারি। এই মাস আমাদের অহংকারের মাস। আমাদের চেতনার মাস। বুকের তাজা রক্ত ঢেলে অধিকার আদায়ের মাস। অনেক প্রাণের বিনিময়ে আমরা একটা ভাষা পেয়েছিলাম এই মাসে। পেয়েছিলাম মাকে মা বলার অধিকার। আমাদের সেই ভাষার নাম বাংলা।

আমাদের ভালোবাসায় জড়িয়ে আছে অনেক নাম। রফিক, সালাম, জব্বার, বরকতসহ নাম না জানা কত সেই প্রাণ। তাঁদেরকে আমরা স্মরণ করি হৃদয় দিয়ে, ভালোবাসা দিয়ে, চেতনা দিয়ে। ভাষার চেতনায় জাগ্রত হয়ে ইসলামী ব্যাংক মেডিকলে কলেজ রাজশাহীর উদ্যেগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এক আড়ম্বর ও জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হয় ।

ইসলামী ব্যাংক মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃমোঃ আনোয়ার হাবিব এর নেতৃত্বে শিক্ষক-শিক্ষিকা, চিকিৎসক, ছাত্র-ছাত্রী ও কর্মকতা-কর্মচারীদের সাথে নিয়ে প্রভাতফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে মেডিকেল কলেজে বাংলা ভাষার জন্য প্রাণ বিসর্জনকারী শহীদদের স্বরণে “রাষ্ট্রভাষা আন্দোলনে ভাষা শহীদদের অবদান” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন হাসপাতারের পরিচালক প্রফেসর ডাঃ এস. আর. তরফদার। কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ আনোয়ার হাবিব এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রফেসর ডাঃ সৈয়দ গোলাম কিবরিয়া, প্রফেসর ডাঃ চিন্ময় কান্তি দাস, , প্রফেসর ডাঃ মামুন উর রশীদ, প্রফেসর ডাঃ মোঃ আবু বকর সিদ্দিক, প্রফেসর ডাঃ এমদাদুর রহমান প্রফেসর ডাঃ মোঃ মাহবুবুল করিম, , প্রফেসর ডাঃ মোঃ লতিফুর রহমান, প্রফেসর ডাঃ এস.এম. আশরাফ হোসেন, প্রফেসর ডাঃ অলি আহমেদ, প্রফেসর ডাঃ লায়লা আক্তার সহ প্রমুখ।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ডাঃ মোঃ আনোয়ার হাবিব উপস্থিত জনতার সামনে ভাষা আন্দোলনের সংক্ষিপ্ত ইতিহাস ও ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান তুলে ধরেন। অনুষ্ঠানে শ্রদ্ধার সাথে ভাষা আন্দোলনে শহীদদের স্মরণ করেন এবং উপস্থিত নতুন প্রজন্মের উদ্দেশ্যে বলেন দেশকে ভালবাসুন, নিজকে ভালবাসুন, মাতৃভাষাকে ভালবাসুন।

তিনি বাংলাভাষাকে যথাযথ মর্যাদা দিয়ে সর্বস্তরে বাংলাভাষা ব্যবহারের আহবান জানান। অনুষ্ঠান শেষে মাতৃভাষার সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধাজ্ঞাপন করে উপস্থিত জনতাকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *