পরাজয় কখনোই সহজ কিছু নয়: ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মঙ্গলবার ভোট গ্রহণ করা হয়। এ দিন স্থানীয় সময় রাত থেকেই স্পষ্ট হতে শুরু করবে, কে জিততে চলেছেন, কাকে পরাজয় মেনে নিতে হবে। তবে নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন, পরাজয় মেনে নেওয়ার মতো কোনো বক্তব্য তিনি প্রস্তুত করেননি।
যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচন অনেক দিক থেকেই অভাবনীয়। এরই মধ্যে ভোট পড়ার হারে এই নির্বাচন আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, এবার ১০ কোটির বেশি আগাম ভোট পড়েছে। ডাকযোগে অথবা সশরীরে আগাম ভোটের হিসাব এটি।

প্রথা অনুযায়ী দুই প্রার্থীরই জয়-পরাজয় যা-ই হোক না কেন, সে জন্য প্রস্তুত থাকার কথা। কিন্তু ট্রাম্পের পরাজয় মেনে নেওয়ার কোনো প্রস্তুতি নেই।

সিএনএন জানায়, মঙ্গলবার দিনের শুরুতেই ট্রাম্প হোয়াইট হাউস থেকে ভার্জিনিয়ার আর্লিংটনে তাঁর নির্বাচনী প্রচার শিবিরের সদর দপ্তরে যান। সেখানে উপস্থিত সাংবাদিকদের একজন তাঁকে প্রশ্ন করেন, তিনি নির্বাচনে পরাজয় মেনে নেওয়ার মতো কোনো বক্তব্য প্রস্তুত করেছেন কি না। জবাবে ট্রাম্প বলেন, ‘না, আমি এখনো নির্বাচনের ফল মেনে নেওয়ার বা পরাজয় মেনে নেওয়ার বক্তব্য নিয়ে কিছু ভাবছি না।’ তিনি আরও বলেন, ‘আপনি জানেন, জয় পাওয়া সহজ। পরাজয় কখনোই সহজ কিছু নয়। আমার জন্য তো নয়ই।’

এর আগে প্রচার শিবিরের সদর দপ্তরে পৌঁছেই ট্রাম্প বলেন, ‘আমি শুনতে পাচ্ছি, আমরা ফ্লোরিডা ও অ্যারিজোনায় ভালো করছি। টেক্সাসেও অসাধারণ করছি। আমি শুনতে পাচ্ছি, সব জায়গায়ই আমরা ভালো করছি। আজকের রাতটা অসাধারণ হতে চলেছে বলেই আমার মনে হয়।’

 

 

স্ব:বা/না

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *