রাশিয়ার সঙ্গে লড়তে কারাবন্দিদের মুক্তি দেবে ইউক্রেন

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: লড়াইয়ের অভিজ্ঞতা আছে এমন দণ্ডপ্রাপ্ত অপরাধীদের কারাগার থেকে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, রাশিয়ার সাথে লড়াইতে ইউক্রেনকে রক্ষার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নৈতিকতার বিবেচনায় এমন সিদ্ধান্ত সহজ না হলেও প্রতিরক্ষার জন্য এটি কাজে লাগবে বলে মনে করে ইউক্রেনের প্রেসিডেন্ট।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) এক ভিডিওতে বিবৃতিতে ভলোদিমির জেলেনস্কি রুশ সেনাদের অস্ত্র ব্যবহার না করার আহ্বান জানিয়ে তিনি বলেন, অস্ত্র ত্যাগ করো।

এ দেশে থেকে চলে যাও। তোমাদের কম্যান্ডারদের বিশ্বাস করো না।

প্রচারণায় বিশ্বাস করো না। নিজের জীবন বাঁচাও।
ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পঞ্চম দিনে দুই দেশের প্রতিনিধিদল যুদ্ধের অবসানের লক্ষ্যে শান্তি আলোচনায় বসেছে। ইউক্রেন-বেলারুশ সীমান্তে বেলারুশের গোমেল এলাকায় এ বৈঠক চলছে।

বৈঠক শুরু হওয়ার আগে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি রাশিয়ান সৈন্যদের তাদের অস্ত্র জমা দেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে তিনি অবিলম্বে ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ দেওয়ার আহ্বান জানান।

অন্যদিকে রুশ প্রতিনিধিদলের প্রধান প্রেসিডেন্ট পুতিনের উপদেষ্টা ভ্লাদিমির মেদিনস্কি বলছেন, মস্কো এমন একটি বোঝাপড়া চায়, যা দুই পক্ষের স্বার্থ রক্ষা করবে।

ইউক্রেনের প্রতিনিধিদল রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় বসলেও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি মনে করেন, এই আলোচনা থেকে কোনো অগ্রগতি হবে না।

বেলারুশের স্বৈরশাসক আলেকসান্দর লুকাশেঙ্কো রাশিয়ার সঙ্গে ইউক্রেনে হামলায় যোগ দিতে সৈন্য পাঠাতে প্রস্তুত, এমন খবর জানা সত্ত্বেও বেলারুশ সীমান্তের কাছে একটি স্থানে কূটনীতিকদের পাঠিয়েছে ইউক্রেন।

সূত্র: বিবিসি

স্ব:বা/না

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *