ভিক্ষুক থেকে শিল্পপতি সবাই আছেন প্রধানমন্ত্রীর প্যাকেজে

গণমাধ্যম জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত অর্থনৈতিক প্যাকেজে ভিক্ষুক থেকে শিল্পপতি সবার জীবন ও জীবিকা অন্তর্ভুক্ত রয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী কয়েক মিলিয়ন পরিবারের জন্য ৬৮০ কোটি টাকা নগদ বরাদ্দ ও অপেক্ষাকৃত অধিক দারিদ্র্যপীড়িত ১০০ উপজেলার সব বয়স্ক ও বিধবাকে ভাতা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

রোববার (৫ এপ্রিল) প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের পরে তথ্যমন্ত্রী ঢাকায় মিন্টু রোডের সরকারি বাসভবন থেকে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।
পড়ারফ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার যে ঐতিহাসিক এবং সাহসী ঘোষণা দিয়েছেন, এটি আশপাশের দেশ এমনকি ভারতের তুলনায় আনুপাতিক হারে অনেক বড় প্যাকেজ উল্লেখ করে ড. হাছান বলেন, ভারতে তারা তাদের জিডিপির শূন্য দশমিক আট শতাংশ অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছেন। আর বাংলাদেশে প্রধানমন্ত্রী যে ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন, তা আমাদের মোট জিডিপির ২ দশমিক ৫২ শতাংশ।

ঘোষিত অর্থনৈতিক প্যাকেজের বিশেষত্ব বিশ্লেষণ করে ড. হাছান বলেন, এর মধ্যে কয়েকটি প্যাকেজ ‘রিভলভিং’ যা থেকে প্রকৃতপক্ষে ১ লাখ ৩৬ হাজার কোটি টাকারও বেশি অর্থায়ন সম্ভব।

তথ্যমন্ত্রী বলেন, বৈশ্বিক মন্দার আশংকা ও বাংলাদেশের অর্থনীতিতে এর সম্ভাব্য প্রভাবসহ সব বিষয়গুলোকে বিবেচনায় এনে বাংলাদেশের সব মানুষ-ভিক্ষুক থেকে শুরু করে শিল্পপতি সবাইকে এই প্যাকেজের আওতায় এনে তিনি (শেখ হাসিনা) যে ঘোষণা দিয়েছেন, তা যুগান্তকারী ও সর্বমহল কর্তৃক অভিনন্দিত হয়েছে।

ড. হাছান বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যেভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে পৃথিবীর সামনে উদাহরণ সৃষ্টি করেছে, আমাদের দৃঢ় বিশ্বাস, তার ঘোষিত অর্থনৈতিক এ প্যাকেজের সঠিক বাস্তবায়নের মাধ্যমে করোনা ভাইরাস মোকাবিলায়ও বাংলাদেশ পৃথিবীর সামনে উদাহরণ সৃষ্টি করতে পারবে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *