বিশিষ্ট সাংবাদিক এনায়েতুল্লাহ্‌ খানের মৃত্যুবার্ষিকী আজ

গণমাধ্যম

স্বদেশ বাণী ডেস্ক : ডেইলি নিউ এজের প্রতিষ্ঠাতা সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক এনায়েতুল্লাহ্‌ খানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ। ক্যান্সার আক্রান্ত হয়ে ২০০৫ সালের আজকের এই দিনে তিনি কানাডার টরন্টো জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সাংবাদিকতায় একুশে পদকপ্রাপ্ত এনায়েতুল্লাহ্‌ খান ১৯৩৯ সালের ২৫ মে জন্মগ্রহণ করেন। পাকিস্তানের জাতীয় সংসদের সাবেক স্পিকার বিচারপতি মরহুম আবদুল জব্বার খানের তৃতীয় সন্তান তিনি। তার সাংবাদিকতার বর্ণাঢ্য কর্মময় জীবন শুরু হয় ১৯৫৯ সালে ২০ বছর বয়সে পাকিস্তান অবজারভারে প্রতিবেদক হিসেবে।

১৯৬৫ সালে ইংরেজি সাপ্তাহিক হলিডে প্রতিষ্ঠা করেন এবং পরে সম্পাদক হন। ১৯৭৫ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ টাইমসের সম্পাদক ছিলেন। ২০০৩ সালে প্রকাশ করেন ইংরেজি দৈনিক নিউ এজ। তিনি ১৯৭৩-৭৬ সালে জাতীয় প্রেস ক্লাবের এবং ১৯৮৪-৮৫ সালে ঢাকা ক্লাবের সভাপতি ছিলেন। সাংবাদিকতা ছাড়াও তিনি মন্ত্রী (১৯৭৭-৭৮) এবং বিভিন্ন দেশে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। তিনি ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের স্টুডেন্টস ইউনিয়নের সাধারণ সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টস ইউনিয়নের সদস্য এবং ঢাকা হলের (এখন শহীদুল্লাহ হল নামে পরিচিত) স্টুডেন্টস ইউনিয়নের সহসভাপতি ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *