চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে শিক্ষার্থী আটক

জাতীয় শিক্ষা

স্বদেশ বাণী ডেস্ক: আটক জোবায়ের আহমেদ সিয়াম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান অনুষদের অধীন ‘এ’ ইউনিটে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে জোবায়ের আহমেদ সিয়াম নামে এক শিক্ষার্থীকে আটক করা হয়েছে।

মঙ্গলবার (২৯ অক্টোবর) ‘এ’ ইউনিটের দ্বিতীয় শিফটের পরীক্ষার সময় ব্যবসায় প্রশাসন অনুষদের ৫৩২ নম্বর কক্ষ থেকে কর্তব্যরত পরিদর্শক তাকে ধরে প্রক্টরিয়ালবডির কাছে হস্তান্তর করেন। পরে তাকে পুলিশে সোপর্দ করা হয়।

জানা গেছে, বেলা সাড়ে ৩টার দিকে প্রশ্ন পাওয়ার পর সিয়াম ৩টা ৫১ মিনিটে টেলিগ্রাফ অ্যাপ ব্যবহার করে ঢাকায় অবস্থিত তার খালাত ভাই ফুয়াজ খান ফিয়ামকে প্রশ্নের ছবি পাঠান। ফিয়াম এবং তার বন্ধু মেহেরান ৪টা ২ মিনিটে গণিত, রসায়ন, পদার্থবিদ্যা ও ইংরেজি বিষয়ের উত্তর পাঠাতে থাকেন। খালাত ভাই ফিয়াম ঢাকাস্থ রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং মেহেরান নটরডেম কলেজ থেকে সদ্য এইচএসসি পাস করেছেন। পরীক্ষা শেষ হওয়ার ১০ মিনিট আগে পাশের এক পরীক্ষার্থী পরিদর্শকে জানালে পরিদর্শক তাকে প্রক্টরিয়ালবডির হাতে তুলে দেন।

মোবাইলে প্রশ্নের ছবি তুলে পাঠানো হয়।

মোবাইলে প্রশ্নের ছবি তুলে পাঠানো হয়প্রক্টর অফিস সূত্রে জানা যায়, সিয়াম পরীক্ষার হলে তার বড় ভাই মাকসুদুল ইসলাম ফুয়াদের মোবাইল ফোন নিয়ে প্রবেশ করেন। টেলিগ্রাফ নামে একটি সফটওয়্যার ব্যবহার করে তিনি জালিয়াতি করছিলেন। তিনি তার খালাতো ভাইয়ের কাছে ইলেক্ট্রনিক ডিভাইসের মাধ্যমে প্রশ্ন পাঠান এবং খালাতো ভাই উত্তর পাঠান। প্রশ্ন পাঠানোর ১০ মিনিটের মধ্যে তার মোবাইলে উত্তর চলে আসে।

জিজ্ঞাসাবাদের সিয়াম জানিয়েছেন, গত ২৬ অক্টোবর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বি-১ ইউনিটের ভর্তি পরীক্ষায়ও খালাত ভাই ফুয়াজ খান ফিয়াম একইভাবে তাকে জালিয়াতিতে সাহায্য করেছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র বলেন, ‘আমরা বিষয়টি তদন্ত করে দেখছি। সিয়ামকে ধারার পর তার খালাত ভাই ফিয়াম বেশ কয়েকবার ফোনে যোগাযোগ করছিলেন। আমরা তাদের ব্যাপারে ব্যবস্থা নেবো।’

জালিয়াতির বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে হাটহাজারী থানার ওসি বেলাল উদ্দিন জাহাঙ্গীরের বলেন, ‘তদন্ত চলছে। সব কিছু যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। সূত্র: বাংলা ট্রিবিউন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *