চুয়াডাঙ্গা থেকে স্বাধীনতা যুদ্ধের মর্টার শেল উদ্ধার

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: ১৯৭১ সালে স্বাধীনতার যুদ্ধের সময়ের একটি পরিত্যক্ত মর্টার শেল চুয়াডাঙ্গার জীবননগর উপজেলা থেকে উদ্ধার করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় উপজেলার ধোপাখালী গ্রাম থেকে মর্টার শেলটি উদ্ধার করা হয়। বর্তমানে মর্টার শেলটি পুলিশ পাহারায় ধোপাখালী গ্রামেই আছে। নিরাপত্তা বাহিনীর মাইন বিশেষজ্ঞ দলের সদস্যরা উক্ত শেলটি পরীক্ষা করবেন।

জানা যায়, জীবননগর উপজেলার মনোহরপুর ইউনিয়নের ধোপাখালী গ্রামের পশ্চিমপাড়ার মৃত গোলাম হোসেনের ছেলে নুরুউদ্দিন (৫৫) বসতভিটায় নতুন একটি বাড়ি নির্মাণের জন্য শুক্রবার সন্ধ্যায় মাটি খোঁড়ার কাজ করছিলেন।

এক পর্যায়ে পরিত্যক্ত মর্টার শেলটির দেখা মেলে। এসময় তা দেখতে উৎসুক জনতার ভিড় জমে। পুলিশ প্রশাসন ঘটনা জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করে এবং ঘটনাস্থলটি পুলিশ পাহারায় রাখা হয়েছে।

মনোহরপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার আহসান হাবিব রিপন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনাস্থলে একটি বাড়ি নির্মাণের জন্য মাটি খোঁড়ার এক পর্যায়ে মর্টার শেলটি দেখা যায়।

ধারণা করা হচ্ছে, শেলটি বাংলাদেশ-পাকিস্তান যুদ্ধের সময় ফেলে রাখা হয়। তবে মর্টার শেলটি নিস্ক্রিয় কি না তা আপাতত বলা যাচ্ছে না। বর্তমানে মর্টার শেলটি পুলিশ পাহারায় ঘটনাস্থলেই রাখা হয়েছে। তবে সেখানে উৎসুক জনতার ভিড় রয়েছে।

জীবননগর থানার ওসি শেখ গনি মিয়া বলেন, মর্টার শেলটি পুরাতন এবং পরিত্যক্ত। মাটির অনেক নিচ থেকে উদ্ধার হয়েছে। সবার ধারণা বাংলাদেশ-পাকিস্তান যুদ্ধের সময় মর্টার শেলটি সেখানে রাখা হয়।

আমরা নিরাপত্তা বাহিনীর বিশেষজ্ঞ দলকে খবর দিয়েছি। তারা আসলেই জানা যাবে মর্টার শেলটি সক্রিয় কিনা। বর্তমানে মর্টার শেল পুলিশের বিশেষ পাহারায় রাখা হয়েছে। সূত্র: যুগান্তর।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *