সাবেক মেয়র খোকা ও তার পরিবার ‘ট্রাভেল পারমিট’ এর আবেদন করলে ব্যবস্থা নিবে কনস্যুলেট: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি বলেছেন, নিউইয়র্কে চিকিৎসাধীন বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা ও তার পরিবার ‘ট্রাভেল পারমিট’ এর আবেদন করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে যুক্তরাষ্ট্র কনস্যুলেট।

এ বিষয়ে নির্দেশনা দেওয়া আছে। আজ রবিবার দুপুর সোয়া ২টার দিকে ফেসবুকে এক বার্তায় তিনি এ কথা জানান।

সাদেক হোসেন খোকা ক্যান্সারের চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে সপরিবারে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যান। তারপর থেকে সেখানেই রয়েছেন তিনি। সম্প্রতি খোকার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ম্যানহাটনের স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। গত ক’দিন ধরে খোকা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে বলে জানান তার স্বজনরা।

তবে আইসিইউতে নেওয়ার আগে খোকা কান্নাবিজড়িত কণ্ঠে স্বদেশে ফেরার আকুতি জানান। কিন্তু পাসপোর্ট না থাকায় তিনি দেশে ফিরতে পারছেন না বলে জানান দলীয় নেতাকর্মীরা।
এ বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারের সহায়তা কামনা করে বলেন, আমরা সরকারের কাছে আহ্বান জানাচ্ছি, তিনি যেন সুস্থ অবস্থায় দেশে ফিরতে পারেন।

এদিকে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুক পোস্টে বলেন- “নিউইয়র্কে সাদেক হোসেন খোকার পরিবার ‘ট্রাভেল পারমিট’র জন্য আবেদন করলে আমাদের মিশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তিনি এবং তার স্ত্রীর যেহেতু পাসপোর্ট নেই সেহেতু আন্তর্জাতিকভাবে অন্য দেশ থেকে নিজের দেশে ফেরার এটাই একমাত্র ব্যবস্থা। আমি আমাদের নিউইয়র্কের কনস্যুলেটে এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি।’

ফেসবুকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, তিনি এবং তার স্ত্রীর নামে মামলা আছে এবং গ্রেফতারি পরোয়ানাও থাকতে পারে (আমি নিশ্চিত নই) কিন্তু মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের সাথে কথা বলে যা জেনেছি, তাদের আগমনের পর বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা হবে। সূত্র: বিডি-প্রতিদিন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *