রাস্তার ধারের সরকারি গাছ কেটে নিলো প্রভাবশালীরা

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: নড়াইলের কালিয়ায় ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে রাস্তায় উপড়ে পড়া সামাজিক বনায়নের সরকারি গাছ স্থানীয় প্রভাবশালীরা কেটে নেওয়ার অভিযোগ উঠেছে। উপজেলার পহরডাঙ্গা বল্লাহাটি নামক স্থান থেকে প্রায় অর্ধ লক্ষ টাকা মূল্যের ৫টি গাছ কেটে নিয়েছে প্রভাবশালীরা।

জানা যায়, সরকারি সামাজিক বনায়নের আওতায় দীর্ঘ দিন আগে উপজেলা প্রকৌশল বিভাগ ওই সড়কসহ উপজেলার বিভিন্ন সড়কের পাশে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপন করে। সে গুলো এখন গাছে পরিনত হয়েছে।

কয়েকদিন আগে বয়ে যাওয়া প্রবল ঘূর্নিঝড় বুলবুলের আঘাতে ওই রাস্তায় সামাজিক বনায়নের কিছু গাছ উপড়ে পড়েছিল। স্থানীয় প্রশাসনের সীমাহীন নীরবতার কারণে উপড়ে পড়া গাছের সঙ্গে দাড়িয়ে থাকা তাজা গাছ প্রভাবশালী চক্রটি কেটে নিয়ে গেছে।

স্থানীয় বাসিন্দারা বিষয়টি সংশ্লিষ্ট দপ্তর কর্তৃক তদন্ত করে অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি উত্থাপন করেছে।

স্থানীয়রা আরও জানান, উপজেলার পহরডাঙ্গা গ্রামের কেনাই শেখের ছেলে জাহাঙ্গীর শেখ ওই সড়কের ৪টি নিম ও শিশু গাছ কেটে নিয়ে গেছে। এছাড়া পহরডাঙ্গা গ্রামের ফহমউদ্দিন তার বাড়ির সামনের ওই সড়ক থেকে ১টি মেহগনি গাছ কেটে নিয়েছে।

অভিযুক্ত জাহাঙ্গীর শেখ ও ফহমউদ্দিনের সঙ্গে সরাসরি যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি।

কালিয়া উপজেলা প্রকৌশলী মো.আবু ককর সিদ্দিক বলেন, বিষয়টি তদন্তের জন্য ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে, সত্যতা পেলে ব্যবস্থা নেয়া হবে।

কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.নাজমুল হুদা ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি সম্পর্কে অবগত হয়ে তদন্তের নির্দেশ দিয়েছি। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *