বাংলাদেশ-তুরস্ক নিরাপত্তা সহযোগিতায় আগ্রহী

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: বাংলাদেশ ও তুরস্ক পারস্পরিক নিরাপত্তা সহযোগিতা, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে যৌথভাবে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছে।

বাংলাদেশ-তুরস্ক স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠকের লক্ষ্যে সফররত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মঙ্গলবার আংকারার গভর্নর এইচ ই বেসিপ শাহিনের সঙ্গে তার ভবনে সাক্ষাতকালে এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

আলোচনাকালে উভয়ে নিরাপত্তা ছাড়াও ব্যবসায় বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রেও সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন। মন্ত্রী তুরস্কের ব্যবসায়িদের বাংলাদেশে বিনিয়োগ করার জন্য আহবান করেন।

মন্ত্রী তুরস্কের গভর্নরকে বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গা) ব্যাপারে বাংলাদেশ সরকারের কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন। রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনে তুরস্ক সরকারের সার্বিক সহযোগিতার বিষয়ে অনুরোধ করেন।

আংকারার গভর্নর দু’ দেশের বিদ্যমান দ্বি পাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং দু’ দেশের সম্পর্ককে আরও গভীরতর করার ব্যাপারে তার আগ্রহের বিষয়টি মন্ত্রীকে জানান। এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বৈঠকের আগে মন্ত্রী সকালে তুরস্কের রেড ক্রিসেন্ট এর প্রধান অফিস পরিদর্শন করেন এবং তুরস্কের রেড ক্রিসেন্ট এর চেয়ারম্যান এবং তুরস্ক রেডক্রিসেন্ট এর মহাপরিচালক ইব্রাহিম আলতানের সঙ্গে রেড ক্রিসেন্টের কার্যক্রম সম্পর্কে মতবিনিময় করেন।

বৈঠক শেষে স্বরাষ্ট্র মন্ত্রী তুরস্কের জাতির জনক মোস্তফা কামাল অাতাতুর্ক এর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী, অতিরিক্ত আইজিপি মীর শহিদুল ইসলাম, সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আযহারুল হক, অতিরিক্ত সচিব রাজনৈতিক আবু বকর সিদ্দিক ও জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব ড. হারুন অর রশিদ বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ-তুরস্ক স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠক বুধবার তুরস্কের আংকারায় অনুষ্ঠিত হবে। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *