যশোরে আম গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

কৃষি জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: যশোরের চৌগাছা উপজেলার জগদীশপুর গ্রামের ফারুক ইকবাল নামে এক ব্যক্তির আমবাগানের প্রায় দেড়শ’ গাছ (আম্রপলি) কেটে ফেলেছে দুর্বৃত্তরা। একইরাতে তার প্রতিবেশী এক মুক্তিযোদ্ধার জমির চারটি লিছু গাছও কেটে ফেলার অভিযোগ পাওয়া গেছে।

এরআগে রাতের আঁধারে দুর্বৃত্তরা ইকবালের বাগানের প্রায় এক হাজার পেয়ারা গাছও কেটে ফেলেছিল। ২৭ নভেম্বর রাতের এ ঘটনায় ক্ষতিগ্রস্ত বাগানমালিক ইকবাল চৌগাছা থানায় অভিযোগ করেছেন।

ফারুক ইকবাল বলেন, তিন বছর আগে গ্রামের মাঠে সাড়ে তিন বিঘা জমিতে আম্রপলি জাতের প্রায় দেড়শ’ আমের চারা লাগিয়েছিলাম। গাছগুলিতে এবার মুকুল আসতো। এমন সময়ে গত বুধবার রাতে কোনও এক সময়ে দুর্বৃত্তরা বাগানের গাছগুলো কেটে ফেলে।

আমগাছের সঙ্গে কার শত্রুতা তা তিনি নিজেও বুঝতে পারছেন না। আমগাছ লাগানোর আগে একই জমিতে থাই পেয়ারার চাষ করেছিলাম। তবে পেয়ারাগাছে ফুল আসা শুরু হলে প্রায় এক হাজার পেয়ারার চারা কেটে ফেলে দুর্বৃত্তরা। পেয়ারা ও আম চাষ করতে গিয়ে তিনি প্রায় ৫ লাখ টাকা ক্ষতির সম্মুখীন হয়েছেন বলে জানান।

অপর ভুক্তভোগী মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম বলেন, গত তিন বছর ধরে একটি চক্র মাঠের বিভিন্ন ফসল ও গাছ কেটে ফেলছে। তারা বরাবরই ধরাছোঁয়ার বাইরে রয়ে যাচ্ছে।

তিনি অভিযোগ করেন, ২০১৮ সালে তার সাড়ে ৩ বিঘা জমির লিচুগাছ কেটে দেয় দুর্বৃত্তরা। সেবার একই গ্রামের রফিউদ্দিনের দেড় বিঘা জমির প্রায় একশ’ আমগাছ কেটে ফেলা হয়। একইভাবে তবিবুর রহমানের ৩ বিঘা জমির আমগাছ, মতিউর রহমানের সাড়ে ৩ বিঘা জমির আমগাছ কেটে ফেলে দুর্বৃৃত্তরা।

যোগাযোগ করা হলে চৌগাছা থানার ওসি রিফাত খান রাজিব ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে তদন্ত করছে পুলিশ। সূত্র: বাংলা ট্রিবিউন।.

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *