মধুমেলার ৬ষ্ঠ দিনের আলোচনা সভা অনুষ্ঠিত

জাতীয় লীড

কেশবপুর (যশোর) প্রতিনিধি: অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব ও গাঙ্গচিল আন্তর্জাতিক সাহিত্য- সংস্কৃতি পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি এস এম রইজ উদ্দিন আহম্মদ বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের ইতিহাসে আপন মহিমায় উজ্জ্বল নক্ষত্র মহাকবি মাইকেল মধুসূদন দত্ত।

ক্ষণজন্মা পুরুষ হিসেবে তাঁর আর্বিভাব ছিলো বাংলা সাহিত্যে উষার অঙ্গনে দেবদূতের মত। তাঁর মেধা ও মননশীল সৃষ্টি চেতনায় সমৃদ্ধ হয়েছে বাংলা ভাষা ও সাহিত্য।

যশোরের কেশবপুরের সাগরদাঁড়িতে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে সপ্তাহ ব্যাপী মধুমেলার ৬ষ্টদিন সোমবার সন্ধ্যায় বিষয়ভিত্তিক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যশোরের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক নূর ই আলম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভারতের কলকালার প্রেসিডেন্টি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. খোকন কুমার বাগ, লেখক, সম্পাদক ও চলচিত্র বিশেষজ্ঞ সুশীল সাহা।

বক্তব্য রাখেন, যশোরে বি এল এফ মুক্তিযোদ্ধাকালীন কমান্ডার আলী হোসেন মনি, যশোর সরকারি সিটি কলেজের সহকারি অধ্যাপক ড. সবুজ শামীম আহসান, খুলনা ডুমুরিয়ার লেখক ও গবেষক ড. সন্দিপক মল্লিক, প্রথম আলোর যশোর জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম।

অনুষ্ঠানে উপস্থাপনা করেন , উদীচী কেশবপুর শাখার সভপতি অনুপম মোদক ও মাছরাঙ্গা টেলিভিশনের রিপোর্টার রাহুল রায়। আলোচনা সভার পূর্বে ও পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *