মিঠাপুকুরে বউ-শাশুড়ি মেলা

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: বউ শাশুড়ি বরাবরই বিপরীত পক্ষ।সমাজে এখনও বউ-শাশুড়িদের নিয়ে নানা ধরনের নেতিবাচক কথা ওঠে। তাই টিভি সিরিয়ালেও দুই মুখ্য চরিত্র বউ শাশুড়ি।

সমাজের এমন অবস্থা পাল্টে দিয়ে একে অপরের প্রতি নিবিড় সেতুবন্ধন তৈরি করতে মিঠাপুকুরে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে বউ-শাশুড়ি মেলা।

বুধবার গোপালপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র প্রাঙ্গণে ল্যাম্ব বর্ণ অন টাইম প্রকল্পের সহায়তায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ব্যবস্থাপনা কমিটি এই মেলার আয়োজন করে।

বিকালে এ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- গোপালপুর ইউপি চেয়ারম্যান আমিরুল ইসলাম দীলিপ। ল্যাম্ব’র টেকনিক্যাল কো-অর্ডিনেটর গোলাম মোস্তফার সভাপতিত্বে বক্তব্য রাখেন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আব্দুর রহিম, সিরাজুল ইসলাম, পরিবার পরিকল্পনা পরিদর্শক হেলেনা বেগম ও আনজুমান আরা বেগম প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ল্যাম্ব’র এ্যসিসটেন্ট টেকনিক্যাল কো-অর্ডিনেটর রাহিমুল করিম। এর আগে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী বালিশ পাচার, হাঁড়িভাঙ্গা ও কানা মাছি খেলা এবং কুইজ প্রতিযোগিতায় অংশ নেন বউ-শাশুড়িরা। দিনভর মেলায় শতাধিক জোড়া বউ-শাশুড়ির উপস্থিতি ও তাদের আন্তরিকতায় সেখানে তৈরি হয় আনন্দমুখর পরিবেশ।

ল্যাম্ব’র প্রজেক্ট টেকনিক্যাল কো-অর্ডিনেটর গোলাম মোস্তফা জানান, মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা, পরিবারিক বন্ধন অটুট ও সু-সম্পর্ক রাখা, মাতৃত্বকালীন ঝুঁকি নিরসন ও সেবা গ্রহণ, পরিবার পরিকল্পনা গ্রহণ, মা ও শিশুর স্বাস্থ্য সম্পর্কে সচেতন করাই এ মেলার উদ্দেশ্য। আশা করি বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বউ-শ্বাশুড়িরা বিষয়টি বুঝতে পেরেছেন। তারা বাড়িতে ফিরে তাদের আশেপাশের বউ-শ্বাশুড়িদের মধ্যে এই সেতুবন্ধনের বার্তা পৌঁছে দেবেন।

এছাড়াও, নানামুখী সচেতনতা সৃষ্টি হচ্ছে এই মেলার মাধ্যমে। অনুষ্ঠানে এনজিও প্রতিনিধি, গর্ভবতী মা, কিশোর-কিশোরী, বউ-শাশুড়ি এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মেলায় স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, ইউনিয়ন ডিজিটাল সেবা ও ল্যাম্ব এর স্টল এবং মা ও শিশু স্বাস্থ্যে নিয়ে নাটক প্রদর্শিত হয়। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *