আয়রণ ব্রিজটি যেনো মরণ ফাঁদ

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: পটুয়াখালীর কলাপাড়ায় লক্ষীর খালের ওপর নির্মিত আয়রণ ব্রিজটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। ব্রিজটির ওপর দিয়ে প্রতিনিয়ত পাঁচ গ্রামের কয়েক হাজার মানুষের চলাচল করছে। বর্তমানে ব্রিজটির আর সিসি স্লিপলার ভেঙে যাওয়ায় স্থানীয়রা কাঠ দিয়ে মেরামত করে চলাচল করছে।

স্থানীয় সরকার অধিদপ্তর দেড় যুগ আগে উপজেলার লতাচাপলী ইউনিয়নের লক্ষীর খালের ওপর এ ব্রিজটি নির্মাণ করেন। সংস্কারের অভাবে এটি ধীরে ধীরে অনুপযোগী হয়ে পড়েছে। স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীসহ পথচারীরা চলাচল করতে গিয়ে ছোট প্রায় ঘাট দুর্ঘটনার শিকার হচ্ছে বলে স্থানীয়ার জানিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার অধিদপ্তর ২০০১ সালে লক্ষীর খালের ওপর এ আয়রণ ব্রিজটি নির্মাণ করে। ব্রিজটির ওপর দিয়ে খাপড়াভাঙ্গা ও লতাচাপলী দু’ইউনিয়নের মানুষ চলাচল করছে।

এছাড়াও কুয়াকাটা খানাবাদ ডিগ্রী কলেজ, ঐতিহ্যবাহী মিশ্রীপাড়া ফাতেমা হাই মাধ্যমিক বিদ্যালয় ও মিশ্রিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহস্রাধিক ছাত্র-ছাত্রীদের ব্রিজ পার হয়ে স্কুল-কলেজে আসতে হয়। অথচ মেরামত না হওয়ায় বর্তমানে ব্রিজটি চরম বেহাল দশায় পরিণত হয়েছে।

লক্ষীর গ্রামের আব্দুল রশিদ হাওলাদার জানান, এ ব্রিজটি নির্মাণের পর থেকে অদ্যাবধি কোন মেরামত করা হয়নি। লোকজনের চলাচলে দুর্ভোগ দেখে স্থানীয়রা কাঠের তক্তা দিয়ে মেরামত করেছে।

লতাচাটলী ইউনিয়ন চেয়ারম্যান মো. আনছার উদ্দিন মোল্লা জানান, ব্রিজটি দিয়ে চলা অনুপযোগী ঘোষণা করা হয়েছে, তার পরেও লোকজন ঝুঁকি নিয়ে চলছে। লতাচাপলী ইউনিয়নে এরকম আরও ৪টি ব্রিজ রয়েছে, যা দ্রুত সংস্কার কিংবা নির্মাণ করা দরকার।

এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী আব্দুল মান্নান বলেন, বিষয়টি জেনেছি এবং কার্যকরী ব্যবস্থা গ্রহণের চেষ্টা চলছে। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *