করোনায় আক্রান্তদের ৮০ শতাংশের চিকিৎসার প্রয়োজন হয় না: স্বাস্থ্যমন্ত্রী

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: করোনায় আক্রান্তদের ৮০ শতাংশের বেশি রোগীর কোনো চিকিৎসার প্রয়োজন হয় না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। শুক্রবার দুপুরে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, ‘দেশের প্রতিটি হাসপাতালে অক্সিজেনের ব্যবস্থা রয়েছে। যা করোনা ভাইরাসের রোগীর জন্য বেশি প্রয়োজন। করোনা আক্রান্তের ৮০ শতাংশের বেশি রোগীর কোনো চিকিৎসার প্রয়োজন হয় না। অন্যদের অক্সিজেন সাপোর্ট ও কিছু ওধুষ লাগতে পারে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সারাদেশে এক সপ্তাহের মধ্যে আইসিইউ সাপোর্ট নিয়েছে ২৭ জন। অর্থাৎ, প্রায় ১ দশমিক ৮ শতাংশ রোগী আইসিইউ সাপোর্ট নিয়েছে। এই হারে ১০ হাজার রোগী যদি আইসিইউ সাপোর্ট যদি নেয়, তাহলে ১৮০টি ভেন্টিলেটার সাপোর্ট লাগবে।’

ব্রিফিংয়ে জানানো হয়, দেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত আরো ১৫ জনের মৃত্যু হয়েছে, যা এক দিনে দেশে সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে মোট মৃত্যু হলো ৭৫ জনের। এ সময় মন্ত্রী জানান, গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষা করা হয়েছে ২,১৯০ জনের। নতুন করে করোনায় আক্রান্ত হিসেবে শন্তাক্ত হয়েছেন ২৬৬ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত ১,৮৩৮ জন। তিনি জানান, নতুন ৯ জন সুস্থ হয়েছেন, এ নিয়ে সুস্থ হলেন ৫৮ জন।

প্রসঙ্গত, বিগত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে বৈশ্বিক মহামারিতে পরিণত করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় ২২ লাখ ছুঁইছুঁই। মারা গেছেন এক লাখ ৪৬ হাজারেরও বেশি মানুষ। তবে পাঁচ লাখ ৫০ হাজারেরও বেশি রোগী ইতিমধ্যে সুস্থ হয়েছেন।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এপ্রিলের গত ক’দিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা।

সর্বশেষ হিসাবে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১৮৩৮। মারা গেছেন ৭৫ জন।

প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণার পাশাপাশি নানা পদক্ষেপ নেয়া হচ্ছে; যার মূলে রয়েছে মানুষে মানুষে সামাজিক দূরত্ব বজায় রাখা। মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র‌্যাব ও পুলিশ।

এদিকে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত সবশ্রেণির মানুষদের সহযোগিতার কথা জানিয়ে সরকার আগের ৫০ লাখের সাথে আরো ৫০ লাখ মানুষকে রেশন কার্ড দেয়ার ঘোষণা দিয়েছেন। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *