গ্যাসক্ষেত্রে বিস্ফোরণের ঘটনায় নাইকোর বিরুদ্ধে মামলায় বাংলাদেশের জয়, পাবে ক্ষতিপূরণ

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: সুনামগঞ্জের টেংরাটিলা গ্যাসক্ষেত্রে বিস্ফোরণের ঘটনায় কানাডিয়ান বহুজাতিক তেল-গ্যাস কোম্পানি নাইকোর বিরুদ্ধে মামলায় জয় পেয়েছে বাংলাদেশ।

২০০৫ সালের সেই ঘটনায় বাংলাদেশকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে লন্ডন-ভিত্তিক সালিশী আদালত ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপিউট বা ইকসিড।

রোববার দুপুরে বিদ্যুৎ, জালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ নিজ বাসভবন থেকে ডিজিটাল সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ গণমাধ্যমকে বলেন, ইকসিডের রায়ের ফলে নাইকোর দাবি করা পাওনা পরিশোধ করতে হবে না বাংলাদেশকে। এছাড়া ব্লক ৯ বা কুমিল্লার বাঙ্গুরায় নাইকোর সম্পত্তিও বাংলাদেশ নিয়ে নিতে পারবে।

২০০৫ সালে সুনামগঞ্জের টেংরাটিলায় নাইকো পরিচালিত গ্যাসক্ষেত্রে কূপ থেকে গ্যাস উত্তোলনের সময় জানুয়ারি ও জুন দুই দফায় আগুন লেগে বিস্ফোরণ ঘটে। এতে ওই গ্যাসক্ষেত্র এবং আশেপাশের পরিবেশের ব্যাপক ক্ষতি হয় বলে সরকারের প্রাথমিক রিপোর্টে বলা হয়েছিল।

সম্প্রতি এ বিষয়ে দেওয়া রায়ে নাইকোকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয় বিনিয়োগ বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত আন্তর্জাতিক আদালত-ইকসিড। আগামি সেপ্টেম্বরের শুনানিতে নির্ধারণ হতে পারে ক্ষতিপূরণের পরিমাণ। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *