বাংলাদেশে করোনায় একদিনে আরও ২৯ জনের মৃত্যু, আক্রান্ত ৩২৮৮

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: বাংলাদেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে ২৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ১ হাজার ৯৯৭ জন কোভিড রোগী মারা গেলেন। এই সময়ে ৩ হাজার ২৮৮ জন শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ১ লাখ ৫৯ হাজার ৬৭৯ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৬৭৩ জন এবং মোট সুস্থ ৭০ হাজার ৭২১ জন।

শনিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা নিয়মিত ব্রিফিংয়ে জানান, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৮৭১টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পূর্বের নমুনাসহ ১৪ হাজার ৭২৭টি নমুনা পরীক্ষা করে ৩ হাজার ২৮৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মোট আক্রান্ত ১ লাখ ৫৯ হাজার ৬৭৯ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৩৩ শতাংশ।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ২৯ জন মারা গেছেন। এর মধ্যে পুরুষ ২১ জন ও নারী ৮ জন। এ নিয়ে মোট মারা গেলেন ১ হাজার ৯৯৭জন। এ পর্যন্ত যারা মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষের সংখ্যা এক হাজার ৫৮৭ আর নারী ৪১০ জন।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৬৭৩ জন। এ পর্যন্ত সুস্থ ৭০ হাজার ৭২১ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৪ দশমিক ২৯ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ২৫ শতাংশ।

তিনি আরও জানান, বয়স বিভাজনে ১১-২০ বছরের মধ্যে একজন, ৩১-৪০ বছরের মধ্যে একজন, ৪১-৫০ বছরের মধ্যে ৪ জন, ৫১-৬০ বছরের মধ্যে ৯ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১-৮০ বছরের মধ্যে একজন এবং ৮১-৯০ বছরের মধ্যে ২ জন মারা গেছেন।

নাসিমা জানান, বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৯ জন, চট্টগ্রামে ৪ জন, রাজশাহীতে ৭ জন, সিলেটে ৩ জন, খুলনায় ৩ জন, বরিশালে ২ জন এবং ময়মনসিংহে একজন মারা গেছেন। এর মধ্যে হাসপাতালে ২৫ জন, বাড়িতে একজন এবং হাসপাতালে মৃত অবস্থায় এসেছেন ৩ জন।

তিনি বলেন, এ পর্যন্ত ঢাকা বিভাগে এক হাজার ৪১ জন, চট্টগ্রামে ৫২১ জন, রাজশাহীতে ১০১ জন, সিলেটে ৮৪ জন, রংপুরে ৫৩ জন খুলনায় ৮২ জন, বরিশালে ৬৭ জন এবং ময়মনসিংহে ৪৮ মারা গেছেন।

প্রসঙ্গত গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

২৫ মার্চ প্রথমবারের মতো রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানায়, বাংলাদেশে সীমিত পরিসরে কমিউনিটি ট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ হচ্ছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *