সুনামগঞ্জের তাহিরপুরে সরকারি জায়গা থেকে কেটে নেয়া লক্ষাধিক টাকার গাছ জব্দ

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: সরকারি খাস খতিয়ানভুক্ত জায়গা হতে কেটে নেয়া লক্ষাধিক টাকা মূল্যের গাছ সুনামগঞ্জের তাহিরপুরে পর্যটন কেন্দ্র টেকেরঘাটে জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার জেলার তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী টেকেরঘাট ও লাকমা এলাকায় থাকা একটি অবৈধ করাত কল হতে এসব গাছ জব্দ করা হয়।

বৃহস্পতিবার তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহের নির্দেশে সহকারী কমিশনার (ভূমি) সৈয়দ আমজাদ হোসেন এসব গাছ জব্দ করেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলার টেকেরঘাটে থাকা সরকারি খাস খতিয়ানভুক্ত জায়গা হতে অর্জুন, কাঁঠাল, কদমসহ বিভিন্ন প্রজাতির মূল্যবান কয়েকটি গাছ গোপনে কেটে রাতের আঁধারে সরিয়ে নিয়ে যায় একদল দুর্বৃত্ত। বৃহস্পতিবার বিষয়টি জানতে পেরে ইউএনওর নির্দেশে সহকারী কমিশনার (ভূমি) সরেজমিন গিয়ে ছোট বড় ২১ পিস গাছের টুকরো গাছ জব্দ করেন।

এর মধ্যে উপজেলার টেকেরঘাটের সরকারি খাস খতিয়ানভুক্ত জায়গায় থাকা সাইফুলের বাড়ি, সুভাসের বাড়ি, অনিলের বাড়ি ও পার্শ্ববর্তী লাকমা সীমান্তে থাকা একটি অবৈধ করাত কল হতে এসব কেটে নেয়া গাছের টুকরো জব্দ করা হয়।

এর পূর্বে টেকেরঘাটে থাকা মৃত রফিকের ছেলে নেয়াখালী জাহাঙ্গীর সরকারি জায়গা হতে অর্ধলক্ষ টাকা মূল্যের জামগাছ রাতের আঁধের কেটে নিয়ে বাড়ির আসবাবপত্র তৈরি ও গাছের ডালপালা জ্বালানি হিসেবে ব্যবহার করে।

উপজেলার বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন ও পরিবেশবাদী সংগঠনের নেতারা জানান, মুজিববর্ষকে সামনে রেখে সুনামগঞ্জ জেলা ও উপজেলা প্রশাসন লক্ষাধিক গাছের চারা রোপণের কাজ চালিয়ে যাচ্ছেন।

আর টেকেরঘাটে সরকারি জায়গা হতে গোপনে বিভিন্ন প্রজাতির গাছ কেটে নেয়া উদ্বেগজনক। সূত্র: যুগান্তর।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *