হনুমানদের রক্ষাতে কেশবপুরে নবচেতনার বৃক্ষরোপন

জাতীয় লীড

কেশবপুর (যশোর) প্রতিনিধি: নবচেতনা সামাজিক ম্বেচ্ছাসেবী সংগঠন ২০১০ হতে বৃক্ষরোপন, সামাজিক কর্মকান্ড এবং বাংলাদেশের লোক সংস্কৃতি প্রসারে সফলতার সাথে কাজ করে যাচ্ছে। নবচেতনার একটি গাছ একটি প্রাণ ক্যাম্পেইনের মূল উদ্দেশ্যে দেশীয় বিলুপ্তিপ্রায় গাছ সম্প্রসারন এবং জৈববৈচিত্র রক্ষা করা।

কার্যক্রমের ধারাবাহিকতায় নবচেতনা শনিবার যশোর জেলার কেশবপুর উপজেলাতে বিলুপ্তিপ্রায় কালোমুখো হনুমানদের খাদ্য সঙ্কট কমিয়ে আনা এবং আশ্রয়ের জন্য কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্স এবং কেশবপুর থানাতে ১২০ টি ফলজ গাছ রোপন করে। কার্যক্রমে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেশবপুর থানার অফিসার ইনচার্জ মোঃ জসিম উদ্দিন।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস,আর সাঈদ। নবচেতনার পক্ষে উপস্থিত ছিলেন নবচেতনার সভাপতি মনিরুজ্জামান মনির, প্রতিষ্ঠতা ও পরিচালক তুষার চক্রবর্তী, শ্যামল অধিকারী, মোঃ জামির হোসেন, মোঃ সোহাগ হোসেন, মাষ্টার শহিদুল ইসলাম এবং পুলিশ প্রশাসনের কর্মীবৃন্দ। সার্বিক সহযোগিতায় ছিলেন শ্যামল অধিকারী।

নবচেতনার প্রতিষ্ঠতা তুষার চক্রবর্তী বলেন, ইতিমধ্যে আমরা যশোরের বিভিন্ন স্থান এবং প্রতিষ্ঠানে ৭৫০ টি বিভিন্ন দেশীয় বিলুপ্তিপ্রায় ফলজ, বনজ এবং ঔষধি গাছ রোপন করেছি যা ভবিষ্যতে পরিবেশের জন্য যেমন সহায়ক হবে, তেমনি বিভিন্ন পশুপাখির বাসস্থান স খাদ্যের যোগান সৃষ্টি করবে। তিনি আরো বলেন কেশবপুর থানাতে যেমন হাজারো পানকৌড়ি পাখি এবং বক নিরাপদে বসবাস করে, একই ভাবে কেশবপুরের কালোমুখো হনুমানদের প্রাকৃতিক ভাবে খাদ্যের যোগান সৃষ্টি এবং বাসস্থান তৈরীর মাধ্যমে আমরা ধরে রাখতে পারি এই প্রাচীন ঐতিহ্য ।

নবচেতনার সভাপতি মনিরুজ্জামান মনির সংগঠনের পক্ষে সকলকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে হনুমানদের অভয়আশ্রম গড়ে তোলার জন্য সামাজিক আন্দোলনের আহ্বান করেন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *