‘বয়কট ফ্রান্স’ আন্দোলনে অর্ধ-লক্ষাধিক মানুষের বিক্ষোভ

জাতীয় লীড

স্বদেশবাণী ডেস্ক: ঢাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সামনে আজ সোমবার ‘বয়কট ফ্রান্স’ আন্দোলনের অংশ হিসেবে অর্ধ-লক্ষাধিক মানুষ বিক্ষোভ দেখিয়েছে। তারা ফ্রান্সবিরোধী শ্লোগান দেয়ার পাশাপাশি তারা প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁর কুশপুত্তলিকা পোড়ায়।

ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সামনে থেকে সকাল ১১টার পর থেকেই বিক্ষোভকারীরা জড়ো হতে থাকেন। এর আগে ভোর থেকেই বিভিন্ন জেলা থেকে লোকজন আসতে শুরু করে।

অল্প সময়ের মধ্যেই মসজিদের দক্ষিণ প্লাজা এবং তার আশেপাশের প্রাঙ্গণে হাজার হাজার মানুষ সমবেত হয়।

বার্তা সংস্থা এএফপি পুলিশকে উদ্ধৃত করে বলছে, বিক্ষোভে অর্ধ লক্ষ মানুষ জড়ো হয়েছিল। আন্দোলনকারীদের দাবী সেখানে লক্ষাধিক মানুষ ছিল।

হেফাজতে ইসলাম নামক একটি সংগঠনের আয়োজনে বিক্ষোভ হয়। বিক্ষোভকারীরা ফরাসী দূতাবাস ঘেরাও করতে চেয়েছিল, কিন্তু শান্তিনগরে পুলিশ তাদের আটকে দেয়। পরে সেখানেই তারা সংক্ষিপ্ত সমাবেশ করে বিক্ষোভ কর্মসূচি শেষ করেন।

একসঙ্গে এতো মানুষের সমাবেশের কারণে কিন্তু বিজয়নগর, প্রেসক্লাব থেকে শুরু করে পল্টন ও গুলিস্তানের সড়কে যান চলাচল কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায়।সমাবেশ থেকে কয়েকটি দাবি তোলা হয়েছিল। এর মধ্যে ছিল ফ্রান্সের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা, বাংলাদেশে ফ্রান্সের দূতাবাস বন্ধ করা, এবং বাংলাদেশ সরকার যেন সংসদ থেকে নবীর অবমাননার ঘটনায় ফ্রান্সের প্রতি আনুষ্ঠানিকভাবে নিন্দা জানায়। এছাড়া ফ্রান্সের পণ্য বয়কট করারও আহ্বান জানানো হয়।

এর আগেও একাধিক দিন ফ্রান্স বিরোধী বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা ঢাকার বারিধারা এলাকায় থাকা ফরাসি দূতাবাস ঘেরাও করতে চাইলেও প্রতিবারই পুলিশ তাদের পথিমধ্যে আটকে দেয়।

উদ্ভূত পরিস্থিতিতে ঢাকায় ফরাসি দূতাবাসে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানাচ্ছে এএফপি।

 

স্ব:বা/না

 

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *